Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা উপসর্গ নিয়ে ৯২৯ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০৩ এএম

প্রাণঘাতি মহামারী করোনাভাইরাসের সংক্রমণ সারাদেশেই ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গতকাল বুধবার পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৮২২ জন। এর মধ্যে করোনার সংক্রমণে মৃত্যুবরণ করেছেন ২৬৯জন। তবে এর বাইরেও অনেকেই করোনার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টোর ফর জেনোসাইড স্টাডিজ বিভাগের বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) টিম দাবি করেছে মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে করোনা উপসর্গ নিয়ে ৯২৯ জনের মৃত্যু হয়েছে। বিপিও টিম দেশের কয়েকটি শীর্ষস্থানীয় সংবাদপত্রে প্রকাশিত খবরের তথ্য সংগ্রহ করে মূলত এই সংখ্যার কথা বলেছে। বিভিন্ন এনজিও থেকে গবেষণা প্রতিষ্ঠানগুলো এভাবে তথ্য সংগ্রহ করে ধর্ষণসহ নানা ধরনের সামাজিক অসঙ্গতির প্রতিবেদন তৈরি করে।

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের করোনা সংক্রান্ত এই প্রতিবেদনে বলা হয়েছে, উপসর্গ নিয়ে মৃতদের মধ্যে ২১০ জন ঢাকা বিভাগের, ১৬৭ জন চট্টগ্রাম বিভাগের, ১১০ জন খুলনা বিভাগের, ৮৭ জন রাজশাহী বিভাগের, ৮৪ জন বরিশাল বিভাগের, ৬৬ জন সিলেট বিভাগের এবং ৬৫ জন রংপুর বিভাগের বাসিন্দা।
বিশ্বের বিভিন্ন দেশে ঘটে যাওয়া জেনোসাইড নিয়ে গবেষণা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয় এই সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগ। দক্ষিণ এশিয়ায় এই ধরনের প্রতিষ্ঠান আর নেই। ইউএনডিপি ফান্ডের অধীনে এই বিভাগের গবেষণায় সাহায্য করে থাকে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) টিম।



 

Show all comments
  • Kamal Pasha Jafree ১৪ মে, ২০২০, ১:২২ এএম says : 0
    সব করোনাতে মৃত্যু হয়েছে।
    Total Reply(0) Reply
  • Farhana Zaman ১৪ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
    Suru to onek agei hoise atar sesh kuthay keu Janena.Din din somossar aro govire dukhchi amra
    Total Reply(0) Reply
  • Mohammad Mahmud Shafin ১৪ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
    1000 cross korse for sure
    Total Reply(0) Reply
  • OTs Aminul Hoque Chowdhury ১৪ মে, ২০২০, ১:২৪ এএম says : 0
    প্রতিদান নিউমোনিয়ায় কতজন লোক মারা যায়?
    Total Reply(0) Reply
  • Aasif Ridwan Khan ১৪ মে, ২০২০, ১:২৪ এএম says : 0
    বাংলাদেশে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে মাত্র ৮০ জনের কোভিড-১৯ শনাক্তকরণের পরীক্ষা হচ্ছে। মোট জনসংখ্যার অনুপাতে যা একেবারেই কম। দক্ষিণ এশিয়ার অন্য দেশের তুলনায় এ রোগের পরীক্ষায় বাংলাদেশ বেশ পিছিয়ে। আর বেশি শনাক্ত হয়েছে বিশ্বের এমন দেশগুলোতে পরীক্ষার হার প্রতি ১০ লাখে ১০ হাজারের ওপর। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি পরীক্ষা হচ্ছে মালদ্বীপে। দেশটিতে প্রতি ১০ লাখে পরীক্ষা ৫ হাজার ৩৬৩ জনের পরীক্ষা করা হচ্ছে। অথচ আক্রান্ত মাত্র ৩৪ জন কোনো মৃত্যু নেই। ভুটানে প্রতি ১০ লাখে ১ হাজার ৫১১, আক্রান্ত মাত্র ৫ জন কোনো মৃত্যু নেই। প্রতি ১০ লাখে পাকিস্তানে ৩৩২, শ্রীলঙ্কায় ২২৩, নেপালে ২১৬ এবং ভারতে ১৭৭ জনের পরীক্ষা করা হচ্ছে। বাংলাদেশে প্রতিদিন কল আসে প্রায় নব্বই হাজার, তার মাঝে পরীক্ষা করা হয় মাত্র ২০০০ থেকে ২২০০ জনের। ধরা গেলো নব্বই হাজারের মধ্যে পঞ্চাশ হাজার false; তাহলে ৪০ হাজারে পরীক্ষা হয় মাত্র ২০০০ জনের; বাকি ৩৮০০০ জনের যদি পরীক্ষা করা হতো তাহলে ১৫% (এখনকার হিসেবে ২০০০ পরীক্ষায় ৩০০ জন আক্রান্ত হচ্ছে) around ৫০০০ জন আক্রান্তের সম্ভাবনা প্রতিদিন। আরো যদি কমিয়ে ধরা হয়, ধরা গেলো ২০০০ জন। মাথা ঘুরে যাবার মতো অবস্থা। যাই হোক হিসেব বাদ দিয়ে অন্তত করোনা পরীক্ষা বাড়ানো হোক। মালদ্বীপ ভুটানের মতো দেশ যদি এতো পরীক্ষা করতে পারে বাংলাদেশ কেন পারছে না?
    Total Reply(0) Reply
  • Sadique Salim ১৪ মে, ২০২০, ১:২৫ এএম says : 0
    সেন্টার ফর জেনোসাইড করোনা নিয়ে গবেষনা করবে কেন? এইটাইতো বুঝলামনা।
    Total Reply(0) Reply
  • Nazmul Mohammed ১৪ মে, ২০২০, ১:২৫ এএম says : 0
    যারা গুজব বলছেন তারা নিজেরাই গুজব ছড়াচ্ছে !!! বাংলাদেশের বাহিরে প্রবাসী বাঙালি ২ কোটির মধ্যে ৫০০+ মারা গেছে , সেখানে এত অসচেতন থেকে এই ১৭ কোটি মানুষের দেশে মাত্র ২৩০(আনুমানিক) জন কিভাবে মারা যায় ? মাথায় কি মগজ নাকি গোবর আপনাদের ? যে বুঝেন না ?
    Total Reply(0) Reply
  • Orup Ovilashi ১৪ মে, ২০২০, ১:২৫ এএম says : 0
    কদিন পরেই আবার বলবে এই শিক্ষকেরা কিছু জানে না। কদিন আগেই এদের মত কেউ একজন গবেষণা করে গরুর দুধে এন্টিবায়োটিক পাওয়ার কথা বলে সারাদেশে দুধের ব্যবসায় ধ্বস নামিয়ে দিয়েছিল, এর পর রাতারাতি দুধের এন্টিবায়োটিক চইলা গেছে
    Total Reply(0) Reply
  • Kazi Sanjana ১৪ মে, ২০২০, ১:২৬ এএম says : 0
    আর কয়দিন পর রাস্তায় রাস্তায় লাশ পরে থাকবে আর সবাই তখনো বলবে সিনেমার শুটিং চলতেছে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ