Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গত বছরের তুলনায় এ বছর অ্যামাজনে বন উজাড় বেড়েছে ৬৪ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:১৯ পিএম

করোনাভাইরাস মহামারির কারণে নিরাপত্তারক্ষী কমে যাওয়ার সুযোগে ব্রাজিলে অ্যামাজন বন উজাড় বেড়েছে ব্যাপক হারে। অবৈধ কাঠ পাচার রোধে সেনা মোতায়েনের চিন্তা করছে দেশটির সরকার। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা (ইনপে) জানিয়েছে, গত বছরের এপ্রিলের তুলনায় এ বছর বন উজাড় হয়েছে অন্তত ৬৪ শতাংশ বেশি। আর মহামারি শুরুর পর ২০২০ সালের প্রথম চার মাসে অবৈধ কাঠ পাচার বেড়েছে অন্তত ৫৫ শতাংশ।
সর্ববৃহৎ বন অ্যামাজনকে বলা হয় পৃথিবীর ফুসফুস। বৈশ্বিক উষ্ণায়ন নিয়ন্ত্রণে এর ভূমিকা ব্যাপক। ইনপে জানিয়েছে, ব্রাজিলে গত মাসে ৪০৫ বর্গ কিলোমিটারেরও বেশি বন উজাড় হয়ে গেছে। গত বছর এই সময়ে সেখানে বড় উজাড় হয়েছিল ২৪৮ বর্গ কিলোমিটার। এ বছর জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে দেশটিতে বন নিশ্চিহ্ন হয়েছে অন্তত ১ হাজার ২০২ বর্গ কিলামিটার।
বন সংরক্ষণ সংস্থাগুলো বলছে, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই অ্যামাজন সংরক্ষণে মোতায়েন নিরাপত্তারক্ষীর সংখ্যা অনেক কমে গেছে।
দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ব্রাজিল। দেশটিতে ইতোমধ্যেই ১ লাখ ৪১ হাজারের বেশি মানুষের শরীরে এই ভাইরাস ধরা পড়েছে, মারা গেছেন প্রায় ১০ হাজার।
মূলত গত বছর জেইর বোলসোনারো প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর থেকেই ব্রাজিলে বন উজাড় বেড়েছে। এর জন্য তার বিতর্কিত আর্থিক নীতিকে দায়ী করছেন অনেকেই।
অ্যামাজন বনের গাছ পরিষ্কার করে সেখানে চাষাবাদ ও খননকার্য চালানোই ব্রাজিলকে দারিদ্র্যমুক্ত করার একমাত্র উপায় বলে অভিহিত করেছেন বোলসোনারো। এ নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা হলেও পিছু হটেননি তিনি। বরং উল্টো সমালোচকদেরই কড়া সমালোচনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামাজন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ