Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

অ্যামাজনের লোকসান ২ বিলিয়ন ডলার, অ্যাপলের মুনাফা কমেছে ১১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ২ বিলিয়ন ডলার লোকসান হয়েছে অ্যামাজনের। এ নিয়ে টানা দ্বিতীয় প্রান্তিকে লোকসান গুণল যুক্তরাষ্ট্রের বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠানটি। ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারিকালে দেশে দেশে লকডাউন চলায় অনলাইনে পণ্য কেনাবেচা করেন ক্রেতা-বিক্রেতারা। এতে মুনাফা বাড়ে অ্যামাজনের। তবে সাম্প্রতিক সময়ে শাটডাউন শিথিল হওয়ায় শপিংমলে গিয়ে বেচাকেনা করছেন তারা। মূলত এতেই ই-কমার্স প্রতিষ্ঠানটির লোকসান হয়েছে। এসময়ে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের মুনাফা কমেছে ১১ শতাংশ। সাধারণত, করোনা মহামারিতে সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ায় মার্কিন কোম্পানিটির মুনাফা কমেছে।
তবে আলোচ্য সময়ে দুই প্রতিষ্ঠানেরই বিক্রিবাট্টা প্রত্যাশা ছাড়িয়ে গেছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার শঙ্কা এবং বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যেও অ্যামাজন ও অ্যাপলের পণ্য বেচাকেনা বেড়েছে। গত বৃহস্পতিবার মুনাফা ও বিক্রির রিপোর্ট প্রকাশ করেছে অ্যাপল। তাতে দেখা গেছে, পূর্বাভাসের চেয়ে কোম্পানিটির নেভিগেটেড যন্ত্রাংশের স্বল্পতা রয়েছে বেশি। কিন্তু আইফোনের নিরবচ্ছিন্ন চাহিদার কারণে উপকৃত হয়েছে তারা। চড়া মূল্যস্ফীতিতে অন্যান্য খাতে ব্যয় কমালেও অ্যাপলের আইফোন কিনতে কার্পণ্য করছেন না গ্রাহকরা।
দ্বিতীয় প্রান্তিকে ১২১ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে অ্যামাজন। এ হিসাবে ২ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে তাদের। তবে প্রথম প্রান্তিকের চেয়ে তা কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামাজনের লোকসান ২ বিলিয়ন ডলার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ