Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কানাডার ৩ শহরে লাউডস্পিকারে আযান : অনেক খুশি সেখানকার মুসলিমরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৬ পিএম

পবিত্র রমজান মাস উপলক্ষে রাজধানী অটোয়া, টরন্টো এবং মিসিসাওগাওয়ে শুধু মাগরিবের আযান প্রচার করার অনুমতি দিয়েছে সিটি কর্তৃপক্ষ। আগামী ২৩ মে অর্থাৎ শেষ রমজান পর্যন্ত এই অনুমতি বহাল থাকবে। -ডেইলি সাবাহ, সিএসবি নিউজ, কানাডা নিউজ, ডেইলি জাং
অন্টোরিও প্রদেশের এই শহরের ওমর বিন আল খাততাব মসজিদের ইমাম আলহাজ আবু বকর বলেন, এই সুযোগ পেয়ে আমরা অনেক খুশি। বিষয়টি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, প্রশাসন উচ্চস্বরে আজান দেয়ার অনুমতি দিয়েছে।
প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির প্রভাবে গৃহবন্দী হয়ে পড়েছে মানুষ। এমন পরিস্থিতিতে কেউ মসজিদ মুখী হতে পারছে না। তাই মাগরিবের আজান লাউডস্পিকারে প্রচারের অনুমতি দিয়েছে। যদিও মসজিদে সমবেত হওয়ার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে।
মিসিসাওগার মেয়র বনি ক্রমবি ফেসবুকের পোস্টে আযান প্রচারের অনুমতি দেয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মসজিদ এবং শহরের যেকোনও ভবনে সূর্যাস্তের সময় সংক্ষিপ্তভাবে উচ্চস্বরে আযান প্রচার করা যাবে। মেয়র বনি ক্রমবি অবশ্য ৫ মিনিটের সময় সীমাও বেঁধে দেন।
টরন্টো মিউনিসিপ্যালিটির মুখপাত্র ট্যামি রবিনসন সিএসবি নিউজকে বলেন, এমন পরিস্থিতিতে আধ্যাত্মিক ও মানসিকভাবে ভালো থাকাটা জরুরি। সবার এটা মনে রাখতে হবে স্থানীয় প্রশাসনের জানি করা নিয়মগুলো পালন করাও জরুরি।
তার আগে, দেশটির প্রধান দুই মসজিদ- মসজিদে মদিনা এবং মসজিদে আবু বকরে লাউডস্পিকারের মাধ্যমে মাগরিবের আযান প্রচারের অনুমতি দেয়া হয়েছিলো।



 

Show all comments
  • Md Sifat Ullah Sarder Saif ৩ মে, ২০২০, ১:২৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Moniruzzaman ৩ মে, ২০২০, ৭:১৬ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Amirul Muminin ৩ মে, ২০২০, ১০:১২ পিএম says : 0
    Alhamdulilla.
    Total Reply(0) Reply
  • Amirul Muminin ৩ মে, ২০২০, ১০:১৩ পিএম says : 0
    Alhamdulilla.
    Total Reply(0) Reply
  • Amirul Muminin ৩ মে, ২০২০, ১০:১৩ পিএম says : 0
    Alhamdulilla.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ