Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১১:২০ এএম

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল। ১৯৯১ সালের এদিনে ভয়াবহ ঘূর্ণিঝড় লণ্ডভণ্ড করে দিয়েছিল কক্সবাজারসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকার পুরো উপকূল। লাশের পরে লাশ ছড়িয়ে-ছিটিয়ে ছিল চারদিকে। বিস্তীর্ণ অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল সেদিন। দেশের মানুষ বাকরুদ্ধ হয়ে সেদিন প্রত্যক্ষ করেছিল প্রকৃতির করুণ এই আঘাত।

প্রাকৃতিক দূর্যোগের এতবড় অভিজ্ঞতার মুখোমুখি এদেশের মানুষ এর আগে আর কখনো হয়নি। পরদিন দেশবাসী অবাক হয়ে গিয়েছিল সেই ধ্বংসলিলা দেখে। কেঁপে উঠেছিল বিশ্ব বিবেক। বাংলাদেশে আঘাত হানা ১৯৯১ সালের ঘূর্ণিঝড় নিহতের সংখ্যা বিচারে পৃথিবীর ভয়াবহতম ঘূর্ণিঝড় গুলোর মধ্যে অন্যতম।

স্মরণকালের সেই ভয়াবহ প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২৫০ কিলোমিটার। যা ২০ ফুট উঁচু জলোচ্ছ্বাসে মুহুর্তের মধ্যেই তলিয়ে যায় বিস্তীর্ণ এলাকা। সেই ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে সরকারি হিসাব মতে মৃতের সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ২৪২ জন। তবে বেসরকারি হিসাবে এর সংখ্যা আরো বেশি।

এ ছাড়াও সেদিন মারা যায় ২০ লাখেরও বেশি গবাদিপশু। গৃহহারা হয় হাজার হাজার পরিবার। ক্ষতি হয়েছিল ৫ হাজার কোটি টাকারও বেশি সম্পদ।

সেই ভয়াল ২৯ এপ্রিলের দুঃস্বপ্ন এখনো ভাবিয়ে তুলে উপকূলবাসীকে। প্রতিবছর এই দিনে উপকূলের মানুষের ঘরে ঘরে হয় স্বজনের স্মরণে দোয়া ও চাপা কান্না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভয়াল

১২ নভেম্বর, ২০২২
২৬ মার্চ, ২০২১
১২ নভেম্বর, ২০২০
২৯ এপ্রিল, ২০২০
১২ নভেম্বর, ২০১৭
১২ নভেম্বর, ২০১৬
৩০ সেপ্টেম্বর, ২০১৬
২৫ মার্চ, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ