Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কিমের চিকিৎসায় বিশেষজ্ঞ টিম পাঠাল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১১:২৪ এএম

কিম জং-উনকে চিকিৎসা পরামর্শ দিতে বিশেষজ্ঞসহ একটি টিমকে উত্তর কোরিয়ায় পাঠিয়েছে চীন। বিষয়টি অবগত এমন লোকদের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এই তথ্য জানা গেছে।

উত্তর কোরীয় নেতার স্বাস্থ্য নিয়ে পরস্পর-বিরোধী প্রতিবেদন প্রকাশের পর চিকিৎসক ও কর্মকর্তাদের একটি দলকে পাঠাল চীন। তবে তাদের এই সফর কিমের স্বাস্থ্য সম্পর্কিত কিনা; তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সংযোগ বিভাগের এক জ্যেষ্ঠ সদস্য। উত্তর কোরিয়ার উদ্দেশে বৃহস্পতিবার তার বেইজিং ছেড়েছেন।

বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সূত্র নিজেদের পরিচয় প্রকাশ করতে চায়নি। এ নিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়েরও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

খবরে বলা হয়েছে, চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের হার্টে অস্ত্রোপচার হয়েছে। এরপর নিজ বাড়িতেই তিনি চিকিৎসাধীন রয়েছেন।

কর্মকর্তাদের বরাতে মার্কিন গণমাধ্যমের দাবি, চিকিৎসাধীন থাকার পর উত্তর কোরীয় নেতার স্বাস্থ্য মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

কিমের অস্ত্রোপচারের ঘটনা সত্যি হলে, ডেইলি এনকে ওয়েবসাইটের দাবি অনুসারে, তার দাদা ও দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল-সুংয়ের জন্মবার্ষিকের অনুষ্ঠানে তার অনুপস্থিত থাকার একটি ব্যাখ্যাও সামনে চলে আসবে।

গত ১২ এপ্রিল দেশটির পূর্ব উপকূলীয় হায়াংসান কাউন্টিতে একটি হাসপাতালে কিমের অস্ত্রোপচার হয়েছে। সিউলভিত্তিক ডেইলি এনকে নামের যে ওয়েবসাইট এমন খবর দিয়েছে, সেটি উত্তর কোরিয়ার পক্ষত্যাগীরা চালাচ্ছে।

খবরে বলা হয়, বর্তমানে মাউন্ট কুমগ্যাং রিসোর্টের একটি বাড়িতে ৩৬ বছর বয়সী এই রাষ্ট্রপ্রধান চিকিৎসা নিচ্ছেন। প্রতিবেদনে অজ্ঞাতনামা সূত্রের বরাত দেয়া হয়েছে।

এছাড়া এতে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের কোনো আনুষ্ঠানিক মন্তব্য নেই এতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ