Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুদান বাড়াচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৩:০১ পিএম

মাত্র ক’দিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)-কে মোটা অঙ্কের অনুদান বন্ধ করে দিয়েছে আমেরিকা। হু-র শীর্ষকর্তাদের এখন আশঙ্কা, এর ফলে উন্নয়নশীল দেশগুলিতে টিকাকরণ আর পোলিওর মতো কর্মসূচি ব্যাপক ধাক্কা খাবে। তবে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়ার জন্য ডাব্লিউএইচও’র পাশে দাঁড়িয়েছে চীন। আপাতত তিন কোটি ডলার অনুদান বাড়ানোর কথা জানিয়েছে বেইজিং।

ডাব্লিউএইচও’র এগজিকিউটিভ ডিরেক্টর মাইক রায়ান সংবাদমাধ্যমকে স্পষ্টই বলেছেন, ‘আশা করছি, ষাট দিনের বেশি এই সিদ্ধান্ত বহাল রাখবে না আমেরিকা।’ চীন এখন থেকে মোট পাঁচ কোটি ডলার অনুদান হিসেবে ডাব্লিউএইচওকে দেবে। চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ তুলেই সংস্থাটির অনুদান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন আইনসভার রিপাবলিকান সদস্যেরা হু প্রধানের ইস্তফার দাবিও তুলেছেন। তবে জাতিসংঘের এই সংগঠনের প্রধান টেড্রস অ্যাডানম ঘেব্রিয়েসাস বলেছেন, ‘এই কাজ করতে পেরে আমি ধন্য। ইস্তফার প্রশ্নই নেই। যত দিন পারব এই ভাইরাসের বিরুদ্ধে লড়ে যাব।’

এদিকে, করোনা নিয়ে ফের আশঙ্কার বাণী শুনিয়েছে ডাব্লিউএইচও। গতকাল জেনিভার সদর দফতরে টেড্রস প্রতিটি দেশকে সতর্ক করে বলেছেন, ‘এখনও অনেক পথ চলা বাকি। কারণ, এই ভাইরাস অত্যন্ত বিপজ্জনক এবং আমাদের সঙ্গে দীর্ঘদিন থাকবে। একটা কথাই বলতে পারি, এই পৃথিবীর সব কিছু আগের মতো হতে পারবে না।’ তার আশঙ্কা, ইউরোপের অর্ধেক মৃত্যুর ঘটনাই ঘটতে চলেছে কেয়ার হোমগুলিতে।

একই সুর শোনা গিয়েছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের গলাতেও। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশগুলির সঙ্গে ভিডিয়ো-বৈঠকে বসেছিলেন আঙ্গেলা। সেখানেই তিনি জানিয়েছেন, এটা সঙ্কটের শুরু মাত্র। বিপদে পড়া ইইউ দেশগুলিকে আর্থিক ভাবে সাহায্যের জন্য জার্মানি সব সময় প্রস্তুত বলেও আশ্বাস দিয়েছেন আঙ্গেলা। সূত্র: ডেইলি মেইল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ