Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শান্তি চুক্তি রক্ষার্থে আফগানিস্তান থেকে সিআইএ সদস্যদের ফিরিয়ে নিতে পারে ওয়াশিংটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ৭:২২ পিএম

আফগান শান্তি চুক্তি বাঁচাতে এবং দেশটিতে সহিংসতা কমানোর লক্ষ্যে আফগানিস্তান থেকে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র অনুচরদেরকে সরিয়ে নিতে পারে ওয়াশিংটন।
গতকাল (শুক্রবার) দৈনিক নিউইয়র্ক টাইমস জানিয়েছে, আফগানিস্তানে সিআইএ'র উপস্থিতি নিয়ে আলোচনা চলছে। সম্প্রতি তালেবান গোষ্ঠীর সঙ্গে আমেরিকার যে কথিত শান্তি চুক্তি হয়েছে তার অংশ হিসেবে এই আলোচনা চলছে বলে পত্রিকাটি জানায়। সাম্প্রতিক কিছু সহিংসতার ঘটনায় আমেরিকা এবং তালেবানের মধ্যকার চুক্তি ভেঙে যাওয়ার পর্যায়ে রয়েছে।
গত ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় ওই চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে আফগানিস্তান থেকে আগামী জুলাই মাসের মধ্যে আমেরিকা তার সমস্ত সেনা সরিয়ে নেবে এবং এ সময়ের মধ্যে আফগান সরকারের সঙ্গে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে তালেবান আলোচনা শুরু করবে।
দীর্ঘদিন থেকেই তালেবান দাবি করে আসছিল, আফগানিস্তানে সিআইএ'র উপস্থিতির অবসান ঘটাতে হবে, দেশ থেকে মার্কিন সেনাও সরিয়ে নিতে হবে। বরাবরই তালেবানের এই দাবি উপেক্ষা করা হয়েছে তবে শেষ পর্যন্ত সেই দাবি মেনে নিয়ে আমেরিকা তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করেছে।



 

Show all comments
  • না মেনে উপায় নেই , ১৯ এপ্রিল, ২০২০, ৭:৩১ পিএম says : 0
    শর্ত না মেনেউপায়নেই
    Total Reply(0) Reply
  • না মেনে উপায় নেই , ১৯ এপ্রিল, ২০২০, ৭:৩১ পিএম says : 0
    শর্ত না মেনেউপায়নেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ