Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা আতঙ্কের মধ্যেই পরমাণু পরীক্ষা চালাল চীন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ৮:৪৬ পিএম

বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির মধ্যেই ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে চীন বলে দাবি করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। নতুন এই অভিযোগ বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার ইতোমধ্যে তলানিতে থাকা সম্পর্ককে আরও ঝুঁকিতে ফেলে দেবে আশঙ্কা বিশেষজ্ঞদের।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে এমন তথ্য পাওয়া গেছে। তবে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির বাধ্যবাধকতা অনুসারে মার্কিন অভিযোগের কোনো সত্যতা মেলেনি। কিন্তু চীনের লোপ নুর পরীক্ষা কেন্দ্রের খনন ও অন্যান্য তৎপরতা পারমাণবিক পরীক্ষার অনুমিত প্রমাণই দিচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদন বলছে, লোপ নুর পরীক্ষা কেন্দ্রে বছরজুড়ে সম্ভাব্য প্রস্তুতি নেয়ার পাশাপাশি সেখানে বিস্ফোরক ধারণ কক্ষ ব্যবহার ও ব্যাপক খনন তৎপরতা চালানো হয়েছে।

চীনের পারমাণবিক তৎপরতা নিয়ে স্বচ্ছতার অভাবের কথাও বলা হয়েছে প্রতিবেদনে। যক্তরাষ্ট্র ও চীন সমন্বিত পরীক্ষা নিষিদ্ধ চুক্তিতে (সিটিবিটি) সই করেছে। কিন্তু কোনো দেশই অনুমোদন না দেয়ায় চুক্তি এখন পর্যন্ত বাস্তবায়নের দিকে যায়নি।

যদিও সিটিবিটির শর্তাবলীতে অবিচল থাকার কথা জানিয়েছে চীন। আর পরমাণু পরীক্ষার ক্ষেত্রে মুলতবিমূলক একটা সময় পালন করে আসছে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ