Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি জমিতে স্থাপনা

রাঙ্গুনয়িা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

রাঙ্গুনিয়া উপজেলার উপ-শহরখ্যাত চন্দ্রঘোনা লিচুবাগান এলাকায় পানি উন্নয়ন বোর্ডের প্রায় ২৫ একর মূল্যবান জায়গা দখলের হিড়িক পড়েছে। পানি উন্নয়ন বোর্ডের পরিত্যক্ত জলাশয় দখলে নিয়ে ভরাট করে গড়ে তোলা হচ্ছে বিভিন্ন স্থাপনা। মূল্যবান সরকারী জায়গা বেচাবিক্রি ও দখল বাণিজ্যে গড়ে উঠেছে একাধিক সিন্ডিকেট। কর্তৃপক্ষের তেমন কোন সক্রিয় তৎপরতা না থাকায় বেদখল হচ্ছে কোটি কোটি টাকার সরকারী সম্পত্তি।
স্থানীয়রা জানান, কাপ্তাই পানি উন্নয়নের বোর্ডের চন্দ্রঘোনা শাখার সহকারী আবাসিক কার্যালয়ের আওতাধীন চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নের লিচুবাগান জলাশয়সহ পতিত জমি সংষ্কার ও সুষ্ঠু তদারকির অভাবে বর্তমানে গড়ে উঠেছে শতশত অবৈধ বসতি। অরক্ষিত অবস্থায় জলাশয়ে ময়লা, আবর্জনা ও পাহাড়ের মাটি ফেলে ভরাট করে চলছে জবর দখলের পাঁয়তারা।
স্থানীয় ব্যবসায়ীরা জানান, রাঙ্গুনিয়ায় অবস্থিত চট্টগ্রাম-কাপ্তাই সড়ক এবং কর্ণফুলী নদী এবং রাঙ্গামাটি বান্দরবান সড়কে পরিবেষ্ঠিত এই পতিত জলাশয়ের অবস্থান। সড়কগুলোর সংযোগ স্থান হিসেবে লিচুবাগান হয়ে উঠেছে যোগাযোগের গুরুত্বপূর্ণ পয়েন্ট। এখানকার জমির মূল্যও বেড়েছে অস্বাভাবিক হারে। এ অবস্থায় মৎস্য চাষ, পর্যটনসহ নানা পরিকল্পনায় পানি উন্নয়ন বোর্ডের এ জলাশয় হতে পারে সম্ভাবনাময় শিল্প। তাছাড়া পার্বত্যাঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রস্তাবিত এখানে কর্ণফুলী নদীতে সেতু নির্মাণ পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডে এসব জায়গার বহুবিধ ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে। অথচ র্কর্তৃক্ষের অবহেলার শিকারে বেদখল হয়ে যাচ্ছে মূল্যবান সরকারী সম্পদ।
লিচুাগান এলাকায় পতিত জমি বেদখলের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট লিখিত ভাবে জানানো হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ডের চন্দ্রঘোনা শাখা অফিস থেকে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলাশয়

২০ সেপ্টেম্বর, ২০১৬
১ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ