Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৬তম স্প্যান বসছে আজ

পদ্মা সেতু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

পদ্মা সেতুর ২৬তম স্প্যান বসানো হবে আজ। সেতুর ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর বসানো হবে ‘৫-ডি’ স্প্যানটি। এর ফলে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৯০০ মিটার। গতকাল সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে স্প্যানটি রওনা করে। সকাল সাড়ে ৯টার দিকে এটি নির্ধারিত পিলারের কাছে পৌঁছায়। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের এ তথ্য জানান।
প্রকল্প সূত্রে জানা যায়, ২৬তম স্প্যান শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারে কাছে নোঙর করে রাখা হয়েছে। আজ সকাল থেকে শুরু হবে স্প্যান বসানোর কার্যক্রম। স্প্যান বসানোর পূর্বের প্রস্তুতিমূলক কাজগুলো সেরে নেওয়া হয়েছে। ইতোমধ্যে মাওয়া প্রান্তে দুইটি স্প্যান এসে যোগ হয়েছে, বর্তমানে ৩৯টি স্প্যান রয়েছে।
প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে ৪০টি পিলারের কাজ শেষ। বাকি আছে দুইটি পিলারের কাজ। যা শেষ হবে চলতি মাসেই। আর পদ্মা সেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৫টি বসানো শেষ হয়েছে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ