Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগান যুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে রুল জারি আইসিসির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ৯:৪০ পিএম

আফগান যুদ্ধে মার্কিন সৈন্যসহ বিদেশি সেনাদের যুদ্ধাপরাধ তদন্তে রুল জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট, আইসিসি।-বিবিসি, সিএনএন
আইসিসি রায় দিয়ে বলেছে, আফগানিস্তানের সংঘর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যদের দ্বারা অভিযুক্ত যুদ্ধাপরাধের তদন্ত এগিয়ে যেতে পারে। তদন্ত আটকে দেওয়ার আগের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের অভিযোগ বাতিলও করেছে আইসিসি। ২০০৩ সালের মে মাস থেকে তালেবান, আফগান সরকার এবং মার্কিন সেনাদের পদক্ষেপগুলো পরীক্ষা করা হবে বলে আশা করা হচ্ছে।
২০১৯ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসির একটি প্রি-ট্রায়াল চেম্বার বলেছিলো, সুবিচার প্রতিষ্ঠায় এই বিষয়ক তদন্ত হওয়া জরুরি। যদিও ২০১২ সালের এপ্রিলে আইসিসির একটি প্রাক-বিচারের চেম্বার রায় দিয়েছে যে, তদন্তটি এগিয়ে যাওয়া উচিত নয়, কারণ এটি ন্যায়বিচারের স্বার্থের জন্য কাজ করবে না।
অবশ্য এই তদন্তের বিরোধীতা করছে মার্কিন সেনাবাহিনী। তারা বলছে ২০১৭ সাল থেকে অভিযুক্ত অপরাধের আনুষ্ঠানিক তদন্তে তাদের আপত্তি নেই। তাই আফগানযুদ্ধে হওয়া অভিযুক্ত যুদ্ধাপরাধ তন্তে জারিকৃত এই রুলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। কেউ বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আইসিসির স্বাক্ষরকারী নয় এবং আমেরিকান নাগরিকদের উপর তার কর্তৃত্বকে স্বীকৃতি দেয় না। আফগানিস্তান আদালতের সদস্য হলেও কর্মকর্তারা তদন্তের বিরোধিতা প্রকাশ করেছেন।
আইসিসির চিফ প্রসিকিউটর ফাতু বেনসুদা ২০১৩ সাল থেকে অভিযুক্ত অপরাধের বিষয়ে আনুষ্ঠানিক তদন্তের চেষ্টা করছেন।
আমেরিকা তদন্তের বিরোধিতা করেছে, এবং গত বছর ট্রাম্প প্রশাসন আইসিসি কর্মকর্তাদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং অন্যান্য নিষেধাজ্ঞাগুলো আরোপ করেছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিযুক্ত সেনাদেরও ক্ষমা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ