Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিকদের ভারত সফরে না যাওয়ার পরামর্শ কানাডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ২:০৯ পিএম

সাম্প্রতিক সময়ে দিল্লির সহিংসতা ও সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে কানাডা। দাঙ্গার কারণে দেশটি তাদের নাগরিকদের ভারতে সফর না করার পরামর্শ দিয়েছে। প্রশাসনের তরফ থেকে ভারত সফরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বেসামরিক নাগরিকদের জীবনের ঝুঁকি এবং সন্ত্রাসবাদের আশঙ্কায় এই সতর্কতা জারি করা হয়েছে।

কানাডা সরকার শুক্রবার তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই সতর্কতার বিষয়টি উল্লেখ করেছে। গত সপ্তাহের রোববার থেকে বিক্ষোভ-সহিংসতায় উত্তপ্ত হয়ে ওঠে ভারতের রাজধানী দিল্লি।

গত ২৫ জানুয়ারি জাফরাবাদে সিএএ-বিরোধীরা রাস্তা অবরোধ করে। পরদিন পাল্টা সিএএর পক্ষে সমাবেশ শুরু হয়। এরপরেই দু'পক্ষের মধ্যে পাল্টাপাল্টি সংঘর্ষ শুরু হয়।
এই বিক্ষোভই সাম্প্রদায়িক দাঙ্গায় রূপ নেয় এবং দিল্লি রক্তাক্ত বিরানভূমিতে পরিণত হয়। বিভিন্ন স্থানে বেছে বেছে মুসলিমদের ঘর-বাড়ি এবং দোকানপাটে হামলা চালানো হয় এবং আগুন ধরিয়ে দেয়া হয়।

বিক্ষোভ সহিংসতার ঘটনায় অন্তত ৪৬ জন প্রাণ হারিয়েছে। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী (সিএএ) আইনকে কেন্দ্র করেই এই দাঙ্গা-সহিংসতার সূত্রপাত। সহিংসতায় আরও পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছে।

কয়েকদিনের সংঘাতের পর এখন পুরোপুরি থমথমে অবস্থা বিরাজ করছে দিল্লিতে। এমন পরিস্তিতিতে গুজরাট, জম্মু-কাশ্মীর, মেঘালয়া, নাগাল্যান্ড, আসাম এবং এর কাছাকাছি রাজ্যগুলোতে সফর না করার জন্য নাগরিকদের সতর্ক করেছে কানাডা।

দিল্লিতে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ এবং জম্মু-কাশ্মিরের অবরুদ্ধ পরিস্থিতিতে সেখানে ভ্রমণ করলে নাগরিকরা ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ