Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরিদপুরে ৮ গ্রামের ক্ষতিগ্রস্তদের মানববন্ধন

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার জয়নগরে আঞ্চলিক মহাসড়কে কার্বন ফ্যাক্টরির ধোয়ায় ক্ষতিগ্রস্ত কানখরদী, মহিশালা ও বেড়াদিসহ ৮ গ্রামের মানুষ মামনবন্ধন করেছে। গত বৃহস্পতিবার বিকেলে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ২ শতাধিক নারী পুরুষ অংশ নিয়ে ক্ষতির ভয়াবহতা তুলে ধরে জয়নগরের গোল্ডেন কার্বন ফ্যাক্টরি বন্ধের দাবি জানানো হয়।
মানববন্ধনে অংশ নেয়া ইউপি সদস্য ইসমাইল হোসেন, সাবেক ইউপি সদস্য জিয়াউর রহমান, মো. চাঁন মিয়া, ইলিয়াস হোসেন, আসমা বেগম, মনিরা বেগমসহ অন্যান্যরা দাবি করেন বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের জয়নগর এলাকায় হিরু মুন্সির মালিকানাধীন গোল্ডেন কার্বন ফ্যাক্টরিতে পাটকাঠি পুড়িয়ে ছাই উৎপাদন করে।
পাটকাঠি পুড়ানোর সময় এলাকায় প্রচন্ড রকম ধোঁয়া এবং বাতাসে ছাই মিশ্রিত হয়ে পরিবেশ দূষিত হয়। ধোঁয়া এবং ছাইয়ের কারণে আশপাশের এলাকায় শ্বাসকষ্ট, এ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে লোকজন। এছাড়া বাচ্চাদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে। এ কারণে জয়নগর, কানখরদি, বেড়াদী, কেরশাইল, সেরাপুর, প্রেমতারাসহ ৮ গ্রামের লোকজন কার্বন ফ্যাক্টরি বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে। কার্বন ফ্যাক্টরি বন্ধের জন্য বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রী বরাবর লিখিত আবেদন করেছে এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ