Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই বিশ্ববিদ্যালয়কে ২০ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

এলএলবি কোর্সে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় ১০ লাখ করে দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ২০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্ট। গতকাল রোববার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। বিশ্ববিদ্যালয় দু’টি হচ্ছে- ‘ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম’ (আইআইইউসি) ও ‘সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি’। প্রতিষ্ঠান দুটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বেঁধে দেয়া নিয়মের বাইরে আইন বিভাগে (এলএলবি) সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থীর ভর্তি নেয়।
আদালত তার আদেশে জরিমানার এই অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলেন। ইউনিভার্সিটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান।

এর আগে এলএলবি কোর্সের প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না-মর্মে বিধান করে ইউজিসি। বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে সম্মত হয়নি বার কাউন্সিল। পরে শিক্ষার্থীরা রিট করেন। হাইকোর্ট শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল করে। আপিলের শুনানি শেষে আদালত এ জরিমানা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ