Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উহানের অবরুদ্ধ বাড়িগুলোতে মৃত্যুমুখে হাজার হাজার পোষ্য

দরজা ভেঙে উদ্ধার করছে পশুপ্রেমী দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৮ পিএম

করোনা ভাইরাসের প্রাণকেন্দ্র চীনের উহান প্রদেশ। গোটা শহরকে অবরুদ্ধ করে দিয়েছে চীনা সরকার। যাঁরা এই রোগ ছড়িয়ে পড়ার পর শহর ছেড়েছিলেন, তাঁরা আর কেউই প্রায় শহরে ফেরেননি। ফেরেননি বলা ভুল, প্রশাসন ফিরতে দেয়নি। আর তাঁদের বাড়িতেই একলা রয়ে গেছে তাঁদের পোষ্যরা। তাই আক্রান্ত উহান থেকে পোষ্যদের উদ্ধার করতে দল বেঁধে যাচ্ছে একাধিক পশুপ্রেমী সংস্থা। আর গিয়ে যেটা দেখছেন তাঁরা, তা দেখে চোখে জল আসছে সকলের। অবরুদ্ধ বাড়িতে খাবার নেই, জল নেই, একমাসের বেশি সময় ধরে বাড়িতে আটকে রয়েছে কুকুর, বেড়াল। অনেক পোষ্যই হয়ত জানে কোথায় তাঁদের জন্য প্যাকেটজাত খাবার থাকে, তারা সেই খাবারের প্যাকেট ছিড়ে খাওয়ার চেষ্টা করছে। কিন্তু তাতে আর কতটুকু হয়! একের পর এক বাড়িতে এই দৃশ্য দেখে অনেকেই চোখের জল ধরে রাখতে পারেননি। একাধিক পশুপ্রেমী সংস্থা জানিয়েছে, উহানে প্রায় ২০ হাজার পশু আটকে পড়ে আছে। তাঁদের উদ্ধার করতে ১০ দল কাজ করছে। তাঁদের কেউ কেউ জানিয়েছে, অনেকে ফোন করে বলছেন, তাঁদের বাড়িতে পোষ্য আটকে পড়ে আছে। তাদের যেন উদ্ধার করে আনা হয়। কেউ বলছেন পোষ্যকে বন্ধুর বাড়ি, শেল্টারে পৌঁছে দিতে। অনেকেই অবশ্য নিজের কাছেই ফিরিয়ে নিচ্ছেন পোষ্যকে।

এখনও পর্যন্ত ২ হাজার পোষ্যকে উদ্ধার করা হয়েছে। আরেকটি দল জানিয়েছে, তারা এখনও ৫০০ বাড়ি থেকে পোষ্যদের উদ্ধার করেছেন। আরও ৪০০ বাড়ি থেকে এখনও উদ্ধার কাজ করা বাকি আছে। দ্রুত সেই কাজ করে ফেলা হবে। এই দলটি এক সপ্তাহে ৬০০ পোষ্যকে উদ্ধার করেছে বলে জানিয়েছে।



 

Show all comments
  • A.T.M. ATAUR RAHMAN RANJU ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    ALLAH IS ALMIGHTY.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ