Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সলিডারিটি আরচ্যারি ফের বাংলাদেশে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৮:২৬ পিএম

ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের (আইএসএসএফ) সার্বিক তত্বাবধানে ও বাংলাদেশ আরচ্যারি ফেডারেশেনের ব্যবস্থাপনায় আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপের টানা তিন আসর বাংলাদেশে বসেছিল। এবার চতুর্থ আসরও বসছে বাংলাদেশেই। আগামী ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে চলবে টুর্নামেন্টের খেলা। বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের প্রত্যাশা এবারের আসরে ৩০টি দেশ অংশ নেবে। ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল জানায়, ইতোমধ্যে ২৫ দেশের নিবন্ধন পাওয়া গেছে।

বাংলাদেশের অন্যতম একটি ক্রীড়া ডিসিপ্লিন আরচ্যারি। বছরব্যাপী ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে ব্যস্ত থাকেন লাল-সবুজের তীরন্দাজরা। ফলে সাফল্যের ধারাবাহিকতায় রয়েছেন তারা। পদক জয়ের ধারাবাহিকতা থেকে গেল বছর একটি সোনালী সময় পার করেছেন রোমান সানা-ইতি খাতুনরা। বিশেষ করে ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে একের পর এক সাফল্য তুলে এনে দেশের সব তারকাকে ছাপিয়ে আলো ছড়িয়েছেন রোমান সানা। তিনি এশিয়ান স্টেজ-৩ প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন। বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। গলফার সিদ্দিকুর রহমানের পর দ্বিতীয় বাংলাদেশী ক্রীড়াবিদ হিসেবে রোমান এই যোগ্যতা অর্জন করলেন। সাম্প্রতিক সময়কে বাংলাদেশ আরচ্যারির স্বর্ণযুগ বলা চলে। যার প্রমাণ পাওয়া যায় গত ডিসেম্বরে নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে। এই গেমসের আরচ্যারি ডিসিপ্লিনের ১০টি ইভেন্টের সবক’টিতেই স্বর্ণপদক জিতেছেন লাল-সবুজের তীরন্দাজরা। তিন দিন আগে বিশ্ব আরচ্যারির ব্রেক থ্রু ক্যাটাগরিতে সেরা অ্যাথলেট নির্বাচিত হয়ে নিজেকে আরো উঁচুতে নিয়ে যান বাংলাদেশের সোনার ছেলে রোমান সানা। তাই পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখে এবারের আইএসএসএফ সলিডারিটি আরচ্যারির চতুর্থ আসরে স্বর্ণ পদক জিতে শীর্ষে থাকতে চান বাংলাদেশের আরচ্যাররা।

সর্বশেষ গত বছর টঙ্গির শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত সলিডারিটি আরচ্যারির তৃতীয় আসরে ২৬ দেশের ১৫০ জন পুরুষ ও নারী আরচ্যার খেলেছিলেন। আসরের ১০ স্বর্ণপদকের মধ্যে রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগ থেকে একটি করে মোট দু’টি সোনা জিতেছিল বার্ংলাদেশ। এছাড়া ওই আসর থেকে তিন রুপা ও চার ব্রোঞ্জপদক জয় করে স্বাগতিকরা। আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আরচ্যারির তৃতীয় আসরে ভারত চ্যাম্পিয়ন হলেও এবার তারা খেলছে না বলে জানা গেছে। এ বিষয়ে বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক চপল বলেন, ‘ ভারতের উপর থেকে সবেমাত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। তারপরও তারা খেলবে না সলিডারিটি আরচ্যারির চতুর্থ আসরে। এটা তাদের নিজেদের সিদ্ধান্ত।’ যেহেতু ভারত এবার খেলছে না, তাই ক্রীড়াবোদ্ধাদের ধারণা আসন্ন আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি চ্যাম্পিয়নশিপে সেরা হওয়ার লক্ষ্যেই খেলতে নামবে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ