Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে নতুন আতঙ্ক ‘বার্ড ফ্লু’ ছড়িয়ে পড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৭ পিএম

চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা দেশটির হুনান প্রদেশে এইচ৫এন১ বার্ড ফ্লুতে আক্রান্ত হাজার হাজার মুরগি হত্যা করেছে। এই হুনান ভয়াবহ প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের পার্শ্ববর্তী একটি প্রদেশ। খবর জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে ওয়ার্ল্ডের।

চীনের কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, এইচ৫এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে চার হাজার মুরগি মারা গেছে। এসব মুরগি শাওইয়াং শহরের একটি ফার্মে মারা গেছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এই রোগের বিস্তার রোধে প্রায় ১৭ হাজার ৮০০ মুরগিকে হত্যা করা হয়েছে। এইচ৫এন১ ধরনের বার্ড ফ্লু ভাইরাসে মানুষও আক্রান্ত হওয়ার নজির আছে। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মধ্যে গুরুতর বিভিন্ন লক্ষণও দেখা দেয়।

গত বছর উত্তরপূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের একটি ফার্মে এই এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়েছিল। এর আগে ২০১৫ সালে সিচুয়ানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়।

এদিকে এমন এক সময় এই ভাইরাসের সংক্রমণ ঘটলো যখন হুবেই প্রদেশে প্রাণঘাতী নতুন একটি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।
এইচ৫এন১ ভাইরাসের কারণে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা হয়ে থাকে। এটি বার্ড ফ্লু নামেই পরিচিত। ২০১৫ সালে চীনের সিচুয়ান প্রদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। তবে এটি অন্যান্য প্রাণঘাতী ভাইরাসের তুলনায় কিছুটা দুর্বল বলে ধারণা করা হয়।

নতুন করে ছড়ানো এ ভাইরাসে এখনো কোনো মানুষের আক্রান্ত হওয়ার খবর মেলেনি। তবে পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সেজন্য সর্বোচ্চ সতর্কতায় রয়েছে চীনা কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ