Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লি আদালতের নির্দেশে স্থগিত নির্ভয়ার চার ধর্ষক-খুনির ফাঁসি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

মাত্র কয়েকঘণ্টা বাকি ছিল। আজ সকালেই নির্ভয়ার ধর্ষক ও হত্যাকারীদের ফাঁসি হওয়ার জন্য চ‚ড়ান্ত তৎপরতা তৈরি হয়ে গিয়েছিল। গোটা দেশ সেই অপেক্ষাতেই ছিল। কিন্তু গতকাল বিকেলেই এল মন ভেঙে দেওয়া খবর। দিল্লি কোর্টের নির্দেশে আপাতত স্থগিত নির্ভয়ার চার অপরাধীর ফাঁসি। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ফাঁসি হবে না বলেই জানিয়েছে আদালত।

ফাঁসির একদিন আগে, শুক্রবারই ফের আদালতের দ্বারস্থ হয়েছিল নির্ভয়া কান্ডের অপরাধী। গতকাল সুপ্রিম কোর্টে আবেদন করেছিল নির্ভয়ার মৃত্যুদন্ডপ্রাপ্ত চারজনের অন্যতম পবন গুপ্তা। নির্ভয়ার ওপর নির্মম অত্যাচার চালিয়ে গণধর্ষণের সময় সে নাবালক ছিল বলে দাবি করেছে পবন।

এর আগে একাধিকবার নির্ভয়া কান্ডের সময় সে নাবালক ছিল বলে প্রমাণ করার চেষ্টা করেছে ২৫ বছরের পবন গুপ্তা। প্রতিবারই তার দাবি খারিজ করে দিয়েছে আদালত। গত ২০ জানুয়ারি পবনের স্পেশাল লিভ পিটিশন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। দিল্লি হাইকোর্টও তাকে অপরাধী সাব্যস্ত করে সাজা ঘোষণার সময় এই বিষয়টি খারিজ করে দেয়। এবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর বনুমথি মামলার এই দিকটি নিয়ে আর শুনানিতে সম্মত হননি। এভাবে একই বিষয় নিয়ে বারবার আবেদন করা যায় না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

এর আগে পবনের বয়স সংক্রান্ত ভুয়ো নথিপত্র জমা দেওয়ায় তার আইনজীবী এপি সিং-কে কড়া তিরস্কার করে দিল্লি হাইকোর্ট। ২০১২-র ২৩ ডিসেম্বর দিল্লির রাস্তায় চলন্ত বাসে প্যারামেডিক্যালের এক ছাত্রীর ভয়াবহ অত্যাচার করে গণধর্ষণ করা হয়। ছয় জনের মধ্যে একজন নাবালক হওয়ায় তিন বছর হোমে থেকে মুক্তি পেয়ে যায়। আরও একজন রাম সিং তিহার জেলেই আত্মহত্যা করে। বাকি চারজনের আজ সকাল ৬টা ফাঁসি হওয়ার কথা ছিল। গোটা দেশ তারই অপেক্ষায় ছিল। কিন্তু সেই ফাঁসি আপাতত স্থগিত হয়ে গেল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালত

২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ