Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাসাউফের চর্চা আল্লাহওয়ালা মানুষে পরিণত করে -কুমিল্লায় ছারছীনার পীর ছাহেব

ছারছীনা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আমীরে হিযবুল্লাহ, মুজাদ্দিদে যামান ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ বলেছেন, আমরা মুসলমান। ইসলাম আমাদের ধর্ম। প্রকৃত মুসলমান হতে হলে, নিজেকে খাঁটি মানুষে পরিণত করতে হলে, অবশ্যই পবিত্র কোরআনে বর্ণিত আল্লাহর নির্দেশ মোতাবেক আমাদেরকে আল্লাহওয়ালাদের সংস্পর্শে যেতে হবে। কেননা আল্লাহওয়ালাদের সংস্পর্শ ছাড়া খোদাভীতি অর্জন করা সম্ভব হবে না। আল্লাহওয়ালাদের কাছে গেলে তারা নেক আমল করতে, নিয়মিত তরীকা ও তাসাউফের অনুশীন করতে স্বীয় ভক্তদের নির্দেশ দিয়ে থাকেন।
গতকাল বাদ জুমা পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে কুমিল্লার মোস্তফাপুর খানকায়ে ছালেহিয়া কমপ্লেক্স ময়দানে আয়োজিত তিন দিনব্যাপী ওয়াজ মাহফিল ও হিযবুল্লাহ সম্মেলনের শেষ দিনে আখেরি মোনাজাত পূর্ব আলোচনায় পীর ছাহেব এ কথা বলেন।
পীর ছাহেব বলেন, হ্ক্কানী পীর-বুযুর্গ মানুষকে কখনো ব্যক্তি স্বার্থে ব্যবহার করেন না। তারা মানুষকে আল্লাহওয়ালা, নেককার ও চরিত্রবান মানুষ হিসেবে গড়ে তোলার জন্য সর্বদা কাজ করে থাকেন। আর তরীকা-তাসাউফ মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। একে যেমন অস্বীকার করার কোন উপায় নেই, তেমনি একে বাদ দিয়েও জীবনে সঠিক গন্তব্যে পৌঁছা যাবে না।
পীর ছাহেব আরও বলেন, তরীকার চর্চা দ্বারা মানুষের মধ্যকার হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, পরশ্রীকাতরতাসহ মানব জীবনের কু-রিপুগুলো দূর হয়ে যায়। এক পর্যায়ে তরীকা-তাসাউফ অনুশীলনকারী ব্যক্তি মাটির মানুষে পরিণত হয়ে যায়। মুফাসসির মাওলানা আ.ম অহিদুল আলম ও প্রিন্সিপাল মাওলানা আবু বকর সিদ্দীকের পরিচালনায় ও কুমিল্লা জেলা জমইয়তে হিযবুল্লাহর সভাপতি অধ্যাপক ড. হাফেজ মাওলানা রুহুল আমীনের সভাপতিত্বে মাহফিলে আলোচনা করেনÑ পীর ছাহেবের বড় ছাহেবজাদা আলহাজ মুফতি মাওলানা শাহ্ আবু নছর নেছরুদ্দীন আহমদ হুসাইন, ড. মুফতি কাফীলুদ্দীন সরকার সালেহী, ছারছীনা মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা সৈয়দ শরাফত আলী, ভাইস-প্রিন্সিপাল মাওলানা রুহুল আমীন ছালেহী, মাওলানা মামুনুল হক, মাওলানা ওসমান গনি ছালেহী, মাওলানা আ. জ. ম উবায়দুল্লাহ প্রমূখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনার পীর ছাহেব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ