Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজস্ব প্রযুক্তিতে তৈরি বিমানবাহী যুদ্ধজাহাজ চীনের নৌবাহিনীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি একমাত্র বিমানবাহী যুদ্ধজাহাজ দেশটির নৌবাহিনীতে যুক্ত করা হয়েছে। এই সংযুক্তির ফলে চীনা নৌবাহিনীর বহরে বিমানবাহী যুদ্ধজাহাজের সংখ্যা বেড়ে দাঁড়ালো দুটিতে।

নতুন এ জাহাজটি মোতায়েন করা হয়েছে দক্ষিণ চীন সাগরের উপক‚লে। ওই এলাকাটি নিয়ে গত কয়েক বছর ধরে চরম বিতর্ক চলছে। আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ বলছে, উপক‚লভাগে কৃত্রিম দ্বীপ বানিয়ে দক্ষিণ চীন সাগরকে নিজের দখলে নিচ্ছে বেইজিং। তবে চীন সরকার এ অভিযোগ সবসময় নাকচ করে আসছে।

গত মঙ্গলবার বিকেলে শ্যানডং নামে এ জাহাজটিকে চীনের নৌবহরে যুক্ত করা হয় এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি জিনপিং উপস্থিত ছিলেন। তিনি জাহাজটিতে উঠে ঘুরে দেখেন এবং জাহাজের সেনাদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি নৌবাহিনীকে আধুনিকায়ন এবং নৌ শক্তিকে বাড়ানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান এবং সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার কথা নিশ্চিত করেন। গত মাসে জাহাজটি তাইওয়ান প্রণালী হয়ে দক্ষিণ চীন সাগরে চীনা সামরিক বাহিনীর মহড়ায় অংশ নিয়েছিল। তার আগে গত মে মাসে বিমানবাহী যুদ্ধজাহাজটি পরীক্ষাম‚লক সমুদ্রযাত্রা সম্পন্ন করে।



 

Show all comments
  • Mohammad Shanto Farabi ১৯ ডিসেম্বর, ২০১৯, ১০:০৯ এএম says : 0
    আমাদেরও করা উচিত
    Total Reply(0) Reply
  • নাঈম ১৯ ডিসেম্বর, ২০১৯, ১০:১০ এএম says : 0
    এজন্য চীন অনেক দূর এগিয়ে গেছে
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ১৯ ডিসেম্বর, ২০১৯, ১০:১০ এএম says : 0
    এগুলো এখন সময়ের দাবি
    Total Reply(0) Reply
  • রিপন ১৯ ডিসেম্বর, ২০১৯, ১০:১১ এএম says : 0
    এগুলো তৈরিতে সময় অর্থ ব্যয় না করে মানব কল্যাণে ব্যয় করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ