Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে ঘূর্ণিঝড় কামমুড়ির আঘাত, সরানো হলো ৩ লক্ষাধিক মানুষকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১:৫২ পিএম

তীব্র বাতাস ও ভারী বৃষ্টিপাত নিয়ে ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন কামমুড়ি। এর প্রভাবে দেশটির ৩ লক্ষাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে ম্যানিলা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় সোমবার রাত নাগাদ ঝড়টি আঘাত হানে।
আবহাওয়াবিদরা বলছেন, কামমুড়ি এখনো শক্তিশালী আছে যার বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১৫ কিমি থেকে সর্বোচ্চ ২৩৫ হতে পারে।
ফিলিপাইনের ন্যাশনাল ডিজাস্টার এজেন্সি অফিসার লুইসিতো মেন্ডোজা বলেন, আমরা এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ পর্যালোচনা করছি। তবে দেখে মনে হচ্ছে এটির পরিমাপ অনেক।
এছাড়া তিনি বলেন, অনেক জায়গায় কামমুড়ির আঘাতে গাছ ও বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়েছে এবং এক জায়গায় পানির ঢেউ ছাদ পর্যন্ত পৌঁছেছে।
ঝড়ের কারণে দেশটিতে এসএ গেমসের বেশ কয়েকটি ইভেন্ট বাতিল বা নতুনভাবে সময়সূচি নির্ধারণ করা হয়েছে। সূত্র: এনডিটিভি, সিএনএন।
তীব্র ঝড়ো বাতাসের ফলে নিরাপত্তাজনিত কারণে স্থগিত করা হয় ম্যানিলা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের শতাধিক ফ্লাইট। বন্যা ও ভূমিধসের আশঙ্কায় পুরো বিমানবন্দরের কার্যক্রমই বন্ধ করে দেওয়ার প্রস্তুতি নিয়ে রাখে কর্তৃপক্ষ। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ফ্রান্সভিত্তিক সংবাদমাধ্যম এএফপি।
দুর্যোগ ব্যবস্থা দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, লুজন দ্বীপের দক্ষিণের বিকোল এলাকা এবং সংলগ্ন দ্বীপগুলো থেকে প্রায় তিন লাখ ৪০ হাজার মানুষকে অপেক্ষাকৃত নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।
ঝড়ে বহু ঘরবাড়ি, রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি ভূমিধসের মতো ঘটনাও ঘটেছে। তবে এখনও পর্যন্ত কোনও প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।
উল্লেখ্য, ফিলিপাইনে বছরে গড়ে ২০টি ঘূর্ণিঝড় আঘাত হানে। এতে প্রতিবছরই শতাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। ২০১৩ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় হাইয়ানের আঘাতে দেশটিতে সাত হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ