Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ঘূর্ণিঝড়ে টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হওয়ায় সারা দেশে টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হয়েছে। ব্যাঘাত ঘটেছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাতেও। বিশেষ করে সিত্রাংয়ে আক্রান্ত উপকূলীয় এলাকাগুলোর বাসিন্দাদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। দেশের দক্ষিণাঞ্চলে বিপর্যয়ের কারণে অনেক জায়গায় টাওয়ার স্টেশন বিদ্যুৎহীন হয়ে পড়ে। এতে ওই এলাকায় নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়। কোথাও কোথাও ইন্টারনেট ও এসএমএস সেবা পাওয়া যায়নি।

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) জানায়, শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতের কারণে দেশের দক্ষিণাঞ্চলের বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। এমতাবস্থায় মোবাইল অপারেটররা বিকল্প পন্থায় ব্যাটারি এবং জেনারেটর ব্যবহার করে নেটওয়ার্ক চালু রাখতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। টেলিকম সেবাকে জরুরি সেবা হিসেবে বিবেচনায় রেখে জনস্বার্থে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য বিদ্যুৎ বিভাগ এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে অনুরোধও জানান তারা।

এর আগে সিত্রাংয়ে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ার আশঙ্কা করে নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতি নেওয়ার অনুরোধ জানায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। বলা হয়, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সবাইকে নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ সম্পদ রক্ষায় প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

এদিকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ায় কমপক্ষে ১০০টি বিটিএস (বেস ট্রান্সিভার স্টেশন) চালিয়ে রাখা সম্ভব হয়নি। তিনি বলেন, আইপিএস ও জেনারেটর দিয়ে অপারেটরগুলো তাদের সাধ্যমতো ব্যাকআপ দেওয়ার চেষ্টা করছে। তবে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকা ও ঝড়ের প্রকোপ বাড়ায় অপারেশনে থাকা ডিফিকাল্ট হয়। এ কারণেই আমরা গ্রাহকদের আগেই নিরাপদ অবস্থানে থাকতে সতর্কবার্তা দিয়েছি। ঘূর্ণিঝড়ের কারণে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাতে ব্যাঘাত ঘটছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ