Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

সারাদেশে নৌ চলাচল বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সারা দেশে সব ধরনের নৌ-যান চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ)। গতকাল সোমবার বিআইডব্লিউটিএ’র জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার সাংবাদিকদের এ তথ্য জানান।

বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ঘূর্ণিঝড়ের কারণে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়া সমুদ্রে যে সব জাহাজ যেখানে অবস্থান করছে। সেখান থেকে না সরতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। এদিকে বাংলাদেশ উপকূলের দিকে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে বরিশাল ও চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড়টি। সিত্রাংয়ের প্রভাবে দেশের বেশিরভাগ জেলায় ইতোমধ্যে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সবশেষ ৮ নম্বর বুলেটিনে দেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে আগের ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত নামিয়ে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছড়া চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে দেখাতে বলা হয়েছে ৬ নম্বর বিপদ সংকেত। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ছয় নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর ছয় নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চাঁদপুর লঞ্চঘাট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। হঠাৎ লঞ্চ চলাচল বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর নদীবন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন।

চাঁদপুর লঞ্চঘাটে সরেজমিনে দেখা যায়, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে হঠাৎ করে লঞ্চ বন্ধ ঘোষণা করায় বিপাকে পড়েছেন যাত্রীরা। নজরুল ইসলাম নামে আরেকজন বলেন, আমি একজন ব্যবসায়ী। ঢাকায় ব্যবসায়িক কাজে যাচ্ছি। কিন্তু হঠাৎ করে ঘূর্ণিঝড়ের প্রভাবে লঞ্চ বন্ধ থাকায় যেতে পারছি না।

চাঁদপুর নদীবন্দরের পরিদর্শক শাহ আলম জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সকাল থেকে চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। বেলা পৌনে ১১টায় সিদ্ধান্ত হয় চাঁদপুর থেকে দেশের বিভিন্ন নৌরুটে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

চাঁদপুর নদীবন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন জানান, সিত্রাং মোকাবিলায় চাঁদপুর নদীবন্দর এলাকায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। আমাদের কর্মকর্তা-কর্মচারীরা সমন্বয় করবে। আজ ৭ নম্বর সতর্ক সংকেত চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ