Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে মোবাইল ফোনের জন্য ‘ফেস স্ক্যান’ বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ৫:৩৩ পিএম

মোবাইল ফোনে সেবা পেতে হলে নিবন্ধন করার সময় মুখাবয়ব শনাক্ত বা ফেস স্ক্যান করে রাখা হবে চীনা নাগরিকদের। দেশটির কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় শনাক্ত করতেই নতুন এই আইন চালু করেছে সরকার। গেল সেপ্টেম্বরে পাস হওয়া আইনটি আজ রোববার (১ ডিসেম্বর) কার্যকর করা হচ্ছে। খবর বিবিসি।

সাধারণত চীনে নতুন কোন মোবাইল ফোন ব্যবহারের আগে ‘সাইন আপ’ বা মোবাইল ডেটা চুক্তি করতে হয়। এসময় বিভিন্ন দেশের মতো চীনা নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র ও ছবি দিতে হয়। নতুন আইন অনুযায়ী, প্রকৃত নিবন্ধকারীকে শনাক্ত করতে ফেস স্ক্যান প্রযুক্তিও ব্যবহার করা হবে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, সাইবার জগতে নাগরিকদের ন্যায্য অধিকার এবং স্বার্থ সংরক্ষণে তারা এই আইন প্রণয়ন করেছে। চীনা সরকার বেশ কয়েক বছর ধরেই ইন্টারনেট ব্যবহারকারীদের ‘রিয়েল-নেম’ শনাক্ত করতে নতুন নিয়ম প্রয়োগ করার চেষ্টা করছিল। ইতিমধ্যে চীনের জনসংখ্যা জরিপ করতেও এ পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

বিবিসি বলছে, এ ধরনের প্রযুক্তি ব্যবহারের বিশ্বের সবচেয়ে অগ্রগামী দেশ হলেও সম্প্রতি তাদের এ কর্মসূচি বিতর্কের সৃষ্টি করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চীনা নাগরিকদের অসন্তোষ লক্ষ্য করা যাচ্ছে। সিনা ওয়েইবো মাইক্রোব্লগিং ওয়েবসাইটে এক ব্লগার জানিয়েছেন, ‘সাধারণ মানুষকে আরো কঠোরভাবে নজরদারি করা হচ্ছে। সরকার আসলে কীসের ভয় পাচ্ছে?’

কেউ কেউ বলছেন, চীনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে খুব বেশী সেন্সরশিপ ও নজরদারি করা হচ্ছে। তারা (সরকার) ইচ্ছানুযায়ী কনটেন্ট ব্লকও সরিয়ে ফেলার ক্ষমতা রাখে। ২০১৭ সালে দেশটিতে ১৭ কোটি সিসিটিভি ক্যামেরা বসানো হয়। ২০২০ সাল নাগাদ ৪০ কোটি নিরাপত্তা ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

আবার অনেকেই মনে করছেন, প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে চীনের এই পদক্ষেপ তাদের একধাপ এগিয়ে নিয়ে যাবে। এর আগে ‘সোশ্যাল ক্রেডিট সিস্টেম’ নামের একটি প্রকল্প চালু করেছে দেশটির সরকার। যেখানে চীনের সব নাগরিকের কথোকথনের একটি ডেটাবেইসে থাকবে। এতে সরকারি তথ্য ও জাতীয় তথ্যভান্ডারের সমন্বয়ে প্রতিটি জনগণের জন্য একটি র‍্যাংকিং সিস্টেম থাকবে। বলা হচ্ছে, নতুন এই ফেস স্ক্যান পদ্ধতি নজরদারির ক্ষেত্রে এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। বিশেষ করে অপরাধীদের ধরতে খুব কাজে দেবে এই পদ্ধতি। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ