Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুবাদের আজ বাহরাইন পরীক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার লক্ষ্য নিয়ে সোমবার বাহরাইন গেছে বাংলাদেশ যুব দল। লক্ষ্যপূরণে বাছাই পর্ব ভালোভাবেই উতরাতে হবে লাল-সবুজদের। বাছাই পর্বের ‘ই’ গ্রুপে আজ বাংলাদেশের যুবাদের বাহরাইন পরীক্ষা।
বাহরাইনের মানামার খলিফা স্পোর্টস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০ টায় শুরু হবে বাংলাদেশ-বাহরাইন ম্যাচটি। এর আগে সন্ধ্যা সোয়া ৭টায় একই ভেন্যুতে জর্ডান খেলবে ভুটানের বিপক্ষে।

প্রায় ১৭ বছর আগে এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলেছিলো বাংলাদেশ। ২০০২ সালের পর আর বাছাই পর্ব উতরাতে পারেনি লাল-সবুজরা। তবে সেই সতের বছর আগে ফিরে যেতে চায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তখনকার সাফল্যকে পুঁজি করে এবার টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার লক্ষ্য বাংলাদেশের যুবাদের। আগামী বছর উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। এই পর্বে খেলবে স্বাগতিক দল সহ বাছাইয়ের ১১ গ্রুপ চ্যাম্পিয়ন ও চার সেরা রানার্স আপ।

বাছাই পর্বে সেরা হওয়ার আশা থাকলেও স্বাগতিকদের বিপক্ষে শুরুটা মোটেই সহজ হবে না বাংলাদেশের জন্য। তবে সদ্যই সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা ব্রিটিশ কোচ এন্ড্রু পিটারের শিষ্যরা আশাবাদী পরবর্তী রাউন্ডে নাম লেখাতে। বাছাই পর্বকে সামনে রেখে গত তিনমাস ধরে বেরাইদের ফর্টিজ গ্রাউন্ডে অনুশীলন করেছে বাংলাদেশ যুব দল। এছাড়া গত মাসেই একই কন্ডিশনে কাতারে অনুষ্ঠিত তিন জাতির টুর্নামেন্টে কুয়েত ও কাতারের বিপক্ষে খেলেছেন ইয়াসিন আরাফাতরা। যদিও সেখানে জয় পায়নি তারা। তবুও শিষ্যদের পারফরম্যান্সে খুশি ইংলিশ কোচ এন্ড্রু পিটার। তাইতো বাছাই পর্বে বাহরাইন ম্যাচের আগে আতœবিশ্বাসী তিনি । পিটার বলেন, ‘সাফে ছেলেরা দারুণ খেলেছে। গত মাসে কাতারের টুর্নামেন্টটিতেও আশা ছাড়িয়ে গেছে। এতে আমার প্রত্যাশা বেড়েছে। আমরা চ্যাম্পিয়ন হতে না পারি, আশাকরি অন্তত রানার্সআপ হতে পারবো।’

গ্রুপের অন্য সব দলকেই কঠিন প্রতিপক্ষ মানলেও বাছাই পর্বে রানার্সআপ হওয়ার লক্ষ্যটাকে মোটেও অযৌক্তিক মনে করছেন না বাংলাদেশের কোচ। তার কথায়, ‘কাতারে দু’টি ম্যাচে আমরা সুযোগ পেয়ে গোল করতে পারিনি। প্রতিপক্ষ সুযোগ কাজে লাগিয়ে গোল পেয়েছে। এখানেই শুধু পার্থক্য ছিল দুই দলের। তবে বাহরাইন ম্যাচে সেই ভুলগুলো করতে চাই না। দলকে সেভাবেই উজ্জীবিত করছি। অনুশীলনেও ভুলত্রুটি নিয়ে কাজ হয়েছে।’

আসরের দ্বিতীয় ম্যাচে ৮ নভেম্বর জর্ডানের মুখোমুখি হবে লাল-সবুজরা। ১০ নভেম্বর নিজেদের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: মো: মইনুদ্দিন, মিতুল মারমা, শান্ত কুমার দে, সাদেকুজ্জামান ফাহিম, কাজী রাহাদ, রাকিবুল ইসলাম, তানভীর হোসেন, নাজমুল হোসেন আকন্দ, হৃদয়, ফাহিম মোর্শেদ, ইমন আলী, সাগর হোসেন, দিপক রায়, জমিরউদ্দিন, ফয়সাল আহমেদ, ইমন ফারুক মিঠু, সম্্রাট আহমেদ, নাইম হাসান, নিহাত জামান উচ্ছ্বাস, মারাজ হোসেন ও আমির হাকিম বাপ্পি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুবাদের

৭ সেপ্টেম্বর, ২০১৯
৬ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ