Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার যুবাদের চার দিনের ম্যাচের আসর!

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে দীর্ঘ পরিসরের ম্যাচের আসর ১৯৯৯-২০০০ মৌশুম থেকে প্রবর্তিত হলেও যুব ক্রিকেটারদের জন্য লংগার ভার্সন ক্রিকেট ম্যাচের আসর আয়োজনে বেড়েছে প্রতীক্ষা। ফ্রাঞ্চাইজি-ভিত্তিক অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট আয়োজনের প্রতিশ্রুতি দিয়েও শেষ পর্যন্ত আগ্রহী ফ্রাঞ্চাইজি না পাওয়ায় আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে ৪টি দলকে নিয়ে চার দিনের ক্রিকেট ম্যাচের আসর। বিসিএলের আদলে ইয়ুথ ক্রিকেট লীগ নামে প্রবর্তনের অপেক্ষায় থাকা আসরটিতে খেলবে ইস্ট, ওয়েস্ট, নর্থ, সাউথ নামের চারটি জোন। তবে ঘরোয়া প্রথম শ্রেণীর ২টি আসর জাতীয় লীগ এবং বাংলাদেশ ক্রিকেট লীগে খেলোয়াড়দের ম্যাচ ফি বরাদ্দ থাকলেও ইয়ুথ ক্রিকেট লীগের অভিষেক আসরে ক্রিকেটারদের জন্য বরাদ্দ নেই কোন ম্যাচ ফি। জাতীয় লীগের মতো ইয়ুথ ক্রিকেট লীগের ক্রিকেটারদের উন্নত আবাসন নিশ্চিত করেছে টুর্নামেন্ট কমিটি। পাশাপাশি তিন বেলা খাবারের নিশ্চয়তাও দিচ্ছে এই কমিটি। এ ছাড়া দৈনিক ৫০০ টাকা হারে হাত-খরচার বন্দোবস্ত করেছে টুর্নামেন্ট কমিটি। প্রাইজমানি হিসেবে  চ্যাম্পিয়ন ৫ লাখ এবং রানার্স আপ ৩ লাখ টাকা পাবে। এসব তথ্য দিয়েছেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আকরাম খান।
সিঙ্গল লীগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এই আসরে প্রতি রাউন্ডের ম্যাচগুলো একসঙ্গে চট্টগ্রামের ২টি ভেন্যু এম এ আজিজ স্টেডিয়াম এবং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। লীগ রাউন্ডে পয়েন্ট তালিকায় শীর্ষ ২টি দল খেলবে ফাইনালে। আগামীকাল থেকে শুরু হওয়া আসরের প্রথম রাউন্ডে এম এ আজিজ স্টেডিয়ামে ইস্ট জোন খেলবে সেন্ট্রাল জোনের বিপক্ষে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাউথ জোনের প্রতিপক্ষ নর্থ জোন। উদ্বোধন করবেন বিসিবির সহ-সভাপতি ও সিজেকেএসের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।  গতকাল বুধবার ক্লাবে সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের বিভিন্ন দিক তুলে ধরেন বিসিবির পরিচালক ও লিগ কমিটির চেয়ারম্যান আকরাম খান। চার দিনের ম্যাচের এই ট’র্নামেন্টের মধ্য দিয়ে সাকিব, মুশফিকের মত তরুণ খেলোয়াড়রা উঠে আসবে বলে আশা জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরামের। প্রতিটি দলের কোচ এবং ম্যানেজার নিযুক্ত করেছে টুর্নামেন্ট কমিটি।  এই লিগে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের অধিকাংশ ক্রিকেটারের অংশগ্রহন নিশ্চিত করেছে টুর্নামেন্ট কমিটি। তবে চোট পাওয়ায়  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের অধিনায়ক মেহেদী হাসান মিরাজ ও উইকেট কিপার জাকির হাসান অংশ নিচ্ছেন না বলে সংবাদ সম্মেলনে জানান নির্বাচক এহসানুল হক সিজান। টুর্নামেন্টটি অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের জন্য করা হলেও ক্রিকেটার তৈরির এই আসরে অন্য এজ গ্রুপের ক্রিকেটাররাও ( অনূর্ধ্ব-১৭)  পাচ্ছেন খেলার সুযোগ। সাংবাদ সম্মেলনে টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আলী আব্বাস ছাড়াও  বিসিবি মিডিয়া কমিটির সদস্য সচিব আলহাজ আলী আব্বাস, সাবেক জাতীয় তারকা ও ইস্ট জোনের হেড কোচ নুরুল আবেদীন নোবেল, বিসিবির বয়সভিত্তিক গ্রুপের নির্বাচক এহসানুল হক সিজান, সিজেকেএস’র ক্রিকেট সেক্রেটারী আবদুল হান্নান আকবর উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার যুবাদের চার দিনের ম্যাচের আসর!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ