Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইয়েমেনের বন্দীশিবিরে সউদী জোটের হামলা, নিহত শতাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ পিএম

ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) দাবি করেছে, ইয়েমেনের একটি বন্দিশিবিরে সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছে । তারা বলছে, গতকাল রোববার ধামার শহরে ওই হামলার পর বেঁচে যাওয়া কমপক্ষে ৪০ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। খবর বিবিসির।
স্থানীয়রা জানিয়েছে, তারা রাতের বেলায় অন্তত ছয়টি বিমান হামলার শব্দ শুনতে পেয়েছেন। ইয়েমেনের সরকারের সমর্থক হিসেবে পরিচিত সউদী জোট অবশ্য বলছে, তাদের হামলায় একটি ড্রোন ও একটি মিসাইল সাইট ধ্বংস হয়েছে।
যদিও ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা বলছে, কারাগার হিসেবে ব্যবহৃত হওয়া একটি ভবনে ওই বিমান হামলা চালানো হয়েছে। আইসিআরসি জানিয়েছে, তাদের প্রতিনিধিরা এর আগে ওই বন্দিশিবিরটিতে গিয়েছিল।
ইয়েমেনে আইসিআরসি প্রতিনিধি দলের প্রধান ফ্রাঞ্জ রচেন্সস্টেইন বলেছেন, তারা ঘটনাস্থল থেকে মৃত ব্যক্তিদের দেহ সংগ্রহ করছেন। এছাড়া আরও জীবিত ব্যক্তি খুঁজে পাওয়ার সম্ভবনাও ‘খুবই কম’ বলেও বর্ণনা করেছেন তিনি।
২০১৫ সালে প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি ও তার মন্ত্রিসভাকে রাজধানী সানা ত্যাগ করতে বাধ্য করে হুথি বিদ্রোহীরা। ওই ঘটনার পর থেকেই দেশটিতে সরকারি বাহিনী ও হুথি বিদ্রোহীদের মধ্যে যুদ্ধ চলছে। প্রেসিডেন্ট হাদির সমর্থনে জোট গঠন করে ইয়েমেনে বিদ্রোহীদের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই বিমান হামলা চালাচ্ছে সৌদি আরব। এর জবাবে মাঝে মধ্যে সউদী আরবে মিসাইল ছোঁড়ে হুথি বিদ্রোহীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ