Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাহাজ থেকে ৪৩ কন্টেইনার সাগরে

চট্টগ্রাম বন্দর থেকে পানগাঁও যাওয়ার পথে দুর্ঘটনা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার পানগাঁও টার্মিনালে যাওয়ার পথে একটি জাহাজ থেকে ৪৩টি কন্টেইনার সাগরে পড়ে গেছে। গতকাল রোববার সকালে বন্দর সীমানার বাইরে বঙ্গোপসাগরের হাতিয়া চ্যানেলে ভাসানচরের অদূরে এ দুর্ঘটনা ঘটে। কন্টেইনারগুলোতে শিল্পে কাঁচামালসহ কয়েক কোটি টাকার পণ্য ছিল বলে জানা গেছে।

বিআইডবিøউটিএর উপ-পরিচালক মো. সেলিম জানান, সাগরের ভাসানচর লাল বয়ার কাছে দেশি কন্টেইনারবাহী জাহাজ ‘কেএসএল গø্যাডিয়েটর’ থেকে কন্টেইনারগুলো পড়ে যায়। জাহাজটি চট্টগ্রাম থেকে ৮৩টি কন্টেইনার নিয়ে ঢাকার পানগাঁওয়ে যাচ্ছিল। হঠাৎ করে হাতিয়া চ্যানেলের অদূরে ভাসানচর লাল বয়ার কাছে জাহাজটি ব্যাপক দুলছিল। জাহাজটি তখন পুরোপুরি ভারসাম্যহীন হয়ে পড়ে।
এ সময় কন্টেইনারগুলো বাঁধন ছিঁড়ে সমুদ্রে পড়ে যায়। সাগরে পড়ে বেশ কয়েকটি কন্টেইনার ভাসতে থাকে। পরে কন্টেইনারগুলো ভেসে ভাসানচর উপক‚লের দিকে চলে যায়। আরও কিছু কন্টেইনার সাগরে ডুবে যায়।

এ দুর্ঘটনার ফলে ওই চ্যানেল দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে কোনো বিঘœ হচ্ছে না বলেও জানান তিনি। তবে তিনি জানান, এই চ্যানেল দিয়ে চলাচলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। বিআইডবিøউটিএর এই কর্মকর্তা বলেন, জাহাজ কর্তৃপক্ষকে কন্টেইনারগুলোর মুভমেন্ট পর্যবেক্ষণে রাখার জন্য বলা হয়েছে। আমরাও খোঁজ রাখছি। ওই কন্টেইনারগুলোতে আমদানিকৃত শিল্পের কাঁচামাল রয়েছে জানিয়ে তিনি বলেন, কি পরিমাণ পণ্য ছিল তা তাৎক্ষনিক নিশ্চিত হওয়া যায়নি।

জানা গেছে, করিম শিপিং লাইনসের কেএসএল গø্যাডিয়েটর কন্টেইনারবাহী জাহাজ শনিবার রাত দেড়টায় চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার বুড়িগঙ্গায় পানগাঁও টার্মিনালের উদ্দেশে রওনা দেয়। জাহাজটিতে কন্টেইনার ছিল মোট ৮৬টি। এরমধ্যে ৬৭টি কন্টেইনার পানগাঁও সংলগ্ন সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের জেটিতে এবং বাকি ১৯টি পানগাঁওতে খালাসের কথা ছিল। কিন্তু জাহাজটি বঙ্গোপসাগরে হাতিয়া চ্যানেলে পৌঁছার পর ৪৩টি কন্টেইনার সাগরে পড়ে যায়।

এদিকে খারাপ আবহাওয়ার কারণে কন্টেইনারবাহী জাহাজটি দুর্ঘটনায় পড়েছে বলে জাহাজ কর্তৃপক্ষ দাবি করলেও গতকাল সাগরে বা দেশের কোথাও ঝড় হয়নি। সাগরে কোন সঙ্কেতও নেই। ধারণা করা হচ্ছে, জাহজের ত্রæটির কারণেই এ দুর্ঘটনা ঘটতে পারে। জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান করিম শিপিং লাইনের কর্মকর্তারা জানান, দুর্ঘটনা কবলিত জাহাজটি উদ্ধারে আরেকটি জাহাজ পাঠানো হয়েছে। জেলেদের সহযোগিতায় সাগরে ভাসমান কন্টেইনারগুলো উদ্ধারের চেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ