Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের নীতি থেকেই বেশি লাভবান হবার আশা ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের ট্রাম্পকে লক্ষ্য করে টমেটো নিক্ষেপ

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিখ্যাত কমলা রঙ এর মুখমন্ডল অল্পের জন্য লাল রঙ ধারণ করা থেকে রক্ষা পেয়েছে। আইওয়া বিশ্ববিদ্যালয়ে ট্রাম্পের নির্বাচনী সমাবেশ চলাকালীন এক ট্রাম্প বিরোধী যুবক তার মুখমন্ডল লক্ষ্য করে দুইটি টমেটো ছুঁড়ে মারে। কিন্তু টমেটো দুটি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথম টমেটোটি ট্রাম্পের কয়েক গজ দূরে গিয়ে পড়লেও পরেরটি মাত্র কয়েক ইঞ্চি ব্যবধানে ট্রাম্পের মাথা ঘেঁষে বেরিয়ে যায়। ফলাফল, ট্রাম্পের স্বভাবজাত প্রতিক্রিয়া। প্রথমে শান্ত কণ্ঠে বলেন তাকে বের করে দাও। এরপরই নাটুকে ট্রাম্প উপস্থিত দর্শকদের দিকে তাকিয়ে নাটুকে গলায় বলেন, তৈরি? আবারো বলেন, আপনারা কি তৈরি? তারপরই হুঙ্কার দিয়ে ওঠেন, তাকে এখনি এখান থেকে বের করে দাও। এবং স্বাভাবিকভাবেই তার সমর্থকরা বুনো চিৎকারে পুরো মিলনায়তন কাঁপিয়ে তোলে। টমেটো নিক্ষেপকারী ২৮ বছর বয়সী যুবকটির নাম অ্যান্ড্রু জোসেফ আলেমাও। সমাবেশ চলাকালীন সময়ে পুলিশ তাকে গ্রেপ্তার করে। তাকে অসৌজন্যমূলক আচরণের অভিযোগে অভিযুক্ত করা হয়। মঙ্গলবার রাতটি হাজতে কাটাতে হলেও পরদিন সকালেই তাকে ছেড়ে দেয়া হয়। জানা যায়, ট্রাম্প তার ভাষণে ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্সকে কম্যুনিস্ট বলায় আলেমাও তাকে টমেটো ছুঁড়ে মেরেছিলেন।
অপরদিকে, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের সেরা প্রত্যাশা আখ্যায়িত করে তার পক্ষে কাজ করতে একটি রাজনৈতিক কমিটিও গঠন করেছেন তারা। ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের ধারণা, ট্রাম্পের অনুসৃত নীতি থেকেই সবচেয়ে বেশি লাভবান হবেন তারা। আর এ কারণে ট্রাম্পের পক্ষে প্রচারণাও শুরু করেছে ২১ জানুয়ারি গঠিত তাদের পলিটিক্যাল অ্যাকশন কমিটি (পিএসি)। ট্রাম্পকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় এই কমিটি। পিএসির এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা, যুক্তরাষ্ট্রকে আগের অবস্থানে ফিরিয়ে নেয়া এবং সন্ত্রাস দমন ও শান্তি প্রতিষ্ঠায় ট্রাম্পের এজেন্ডার কথা বিবেচনা করে ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ভারতীয়-মার্কিনিরা তাকে যুক্তরাষ্ট্রের সেরা প্রত্যাশা বলে মনে করছে। যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করতে সব মার্কিনিদের প্রতিও আহবান জানিয়েছ পিএসি। কমিটির সভাপতি এ ডি অমর বলেছেন, আমরা বিশ্বাস করি, রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের মনোনয়ন পাবেন এবং তিনিই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন। তার নীতি থেকেই ভারতীয়-মার্কিনিরা বেশি লাভবান হবেন। রয়টার্স, এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ