Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রাম ‘নাগরিক উদ্যোগে’র ১৪ দফা মেয়র নাছির বললেন অধিকাংশ বাস্তবায়ন শুরু হয়েছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৪ এএম

 নগরীর বিভিন্ন সমস্যা নিয়ে সিটি মেয়র আ জ নাছির উদ্দীনের সাথে গতকাল (সোমবার) চসিক কনফারেন্স হলে চট্টগ্রাম ‘নাগরিক উদ্যোগে’র নেতৃবৃন্দ মতবিনিময় করেন। এ সময় নাগরিক উদ্যোগের আহŸায়ক খোরশেদ আলম সুজন ১৪ দফা দাবি মেয়রের নিকট উত্থাপন করেন। সভায় মেয়র নাছির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, দাবি-দাওয়া সমূহ অত্যন্ত সময়োপযোগী। একটি আধুনিক ও বসবাসযোগ্য নগর গড়তে এ দাবিগুলোর গুরুত্ব রয়েছে। তিনি নাগরিক উদ্যোগের দাবির অধিকাংশ বাস্তবায়ন শুরু হয়েছে উল্লেখ করে বলেন, আগামী ছয় মাসের মধ্যে এর দৃশ্যমান দেখা যাবে।
আগ্রাবাদ সংযোগ সড়ক ও পোর্ট কানেকটিং সড়কের কাজ নিয়মিত মনিটরিং করার কথা উল্লেখ করে মেয়র নাছির বলেন, এ সড়ক দু’টির কাজের অগ্রগতি দেখার জন্য আমি নিয়মিত পরিদর্শন করি। এ প্রকল্পে যারা দায়িত্বে নিয়োজিত আছেন, তাদের সাথে নিয়মিত বৈঠক করি এবং এ দু’টি সড়কের কাজ দ্রæত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য আমি তাদেরকে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করে যাচ্ছি। তবে এ সড়ক দু’টি কাজ জাইকার অর্থায়নে নির্মিত হচ্ছে। নগরীর এ ব্যস্ততম সড়ক হিসেবে পরিচিত আগ্রাবাদ সংযোগ সড়কের বেপারীপাড়া থেকে পোর্ট কানেকটিং রোড়ের দক্ষিণাংশ এবং পোর্ট কার্নেকটিং রোড়ের নিমতলা থেকে ওয়াপদা পর্যন্ত রাস্তার পূর্বাংশ ঈদের আগে কাপেটিং লেয়ারের কাজ সম্পন্ন হবে।
রাস্তা দু’টিতে গাড়ী চলাচলের উপযোগী হয় এবং বর্যার মৌসুমে জন চলাচলের ভোগান্তি লাঘবে চসিক কাজ করে যাচ্ছে। নাগরিক উদ্যোগ দাবীগুলোর মধ্যে রয়েছে- নগরীর আগ্রাবাদ এক্সেস রোড এবং নিমতলা বিশ্বরোডের অসমাপ্ত উন্নয়ন কাজ দ্রæত শেষ করা। বিশেষ করে বর্ষা মৌসুমের আগেই উল্লেখযোগ্য কাজ শেষ করা জরুরী হয়ে পড়েছে। এছাড়া প্রচÐ ধুলোবালিতে ওই এলাকার জনজীবন এবং ব্যবসা বাণিজ্য স্থবির হয়ে পড়েছে, আরাকান সড়ক (বহদ্দারহাটের পর থেকে বাস টার্মিনাল পর্যন্ত সড়টি দীর্ঘদিন যাবত ওয়াসার সংস্কার কাজের জন্য একপাশ বন্ধ করে রাখা হয়েছে। ফলত: ওই এলাকা দিয়ে চলাচলরত জনসাধারণের তীব্র দুর্ভোগ পোহাতে হচ্ছে, নগরজুড়ে ওয়াসার খোঁড়াখুঁড়ি। চসিক এর সাথে কোন সমন্বয় নেই।
ফলত নতুন রাস্তা করে যাওয়ার পর আবার খুঁড়ে পুরো রাস্তাটি নষ্ট করে দেওয়া হয়, বিমান বন্দরের প্রবেশ মুখ সমূহে কন্টেইনার ইয়ার্ডগুলো বিমান বন্দরকে পুরো চট্টগ্রাম থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। যানজটের জন্য প্রতিদিনই বিমান মিস করছে যাত্রী সাধারণ, এলিভেটেড এক্সপ্রেসওয়েটির নির্মাণ কাজ শুরু হয়েছে। অথচ আগ্রাবাদ শেখ মুজিব সড়কটি পুরোটাই বক্স কালভার্ট। এলিভেটেড এক্সপ্রেসওয়েটি নির্মিত হলে পুরো বন্দরের নিরাপত্তা বিঘিœত হবে, পর্যাপ্ত খেলার মাঠ এবং আধুনিক বিনোদন কেন্দ্রের ব্যবস্থা করা প্রয়োজন। নচেৎ মোবাইল গেমিং, ফেইসবুক এবং ইন্টারনেট নতুন প্রজন্মকে গ্রাস করে ফেলবে, নগরজুড়ে মশার ব্যাপক প্রজনন এবং উৎপাত। কিন্তু মশার প্রজনন বন্ধ এবং উৎপাত ঠেকাতে চসিকের কোন কার্যকর উদ্যোগ নেই।
নাগরিক উদ্যোগ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ ইলিয়াছ, মোঃ কামাল মেম্বার, মোঃ হোসেন কোম্পানী, হাবিবুর রহমান, নিজাম উদ্দিন, আব্দুল আজিম, এজাহারুল হক, মোসাদ্দেক হোসেন বাহাদুর, মোঃ শাহজাহান, পংকজ চৌধুরী কংকন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ