Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেল্ট অ্যান্ড রোড বাস্তবায়নে চীনের ২৮৩ উদ্যোগ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:৪৯ পিএম

বেল্ট অ্যান্ড রোড পদক্ষেপ বাস্তবায়নে ২৮৩টি উদ্যোগ নিয়েছে চীন সরকার। ছয়টি ক্যাটেগরিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় চুক্তির মাধ্যমে এসব উদ্যোগ বাস্তবায়ন করবে দেশটি। খবর: সিনহুয়া।

এর মধ্যে বাংলাদেশের সঙ্গেও কয়েকটি উদ্যোগ বাস্তবায়ন করবে চীন। বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ বাস্তবায়নে চীন যেসব পদক্ষেপ নিয়েছে, তার মধ্যে অন্যতম হলো বেল্ট অ্যান্ড রোডের সঙ্গে চীনের যেসব দেশের সীমান্ত রয়েছে, সেসব দেশের সীমান্তে ব্যবস্থাপনা সহজীকরণ হবে।

বেল্ট অ্যান্ড রোডের আওতায় চীনের ডেভেলপমেন্ট ব্যাংক ও এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক সদস্য দেশগুলোকে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে আর্থিক সহযোগিতা দেবে। চীন সরকার জাতীয় তথ্য প্রদান প্ল্যাটফর্ম গঠন করবে। এ প্ল্যাটফর্মের আওতায় সদস্য দেশগুলোর সঙ্গে তথ্য আদান-প্রদান করা হবে। এছাড়া সিল্ক রোড উদ্যোগ বাস্তবায়নের অংশ হিসেবে চীন সরকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সদস্য দেশগুলোর শিক্ষার্থীদের মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য স্কলারশিপ দেবে। একই সঙ্গে চাইনিজ একাডেমি অব সায়েন্সে বেল্ট অ্যান্ড রোড মাস্টার্স ডিগ্রি ফেলোশিপ কর্মসূচি বাস্তবায়ন করবে চীন। চীন ও ইউনেস্কো যৌথভাবে সিল্ক রোড রিসার্চ গ্র্যান্ড প্রজেক্ট বাস্তবায়ন করবে। এ প্রজেক্টে কাজ করবেন তরুণ গবেষক ও স্কলাররা। চীন সরকার বেল্ট অ্যান্ড রোডের আওতায় সাউথ সাউথ কো-অপারেশনের জলবায়ু কর্মসূচি উদ্যোগ বাস্তবায়ন করবে।

বেল্ট অ্যান্ড রোডের আওতায় বিভিন্ন দেশের সঙ্গে বহুপক্ষীয় ও দ্বিপক্ষীয় কর্মসূচিও বাস্তবায়ন করবে চীন। ১৮টি দেশের সঙ্গে চীনের ন্যাশনাল আর্ট মিউজিয়াম সিল্ক অ্যান্ড রোড ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স গঠন করবে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। এ কর্মসূচির আওতায় ঢাকায় সিল্ক আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করা হবে।

চীনের সিনহুয়া এজেন্সি বিশ্বের ৩২টি দেশের সংবাদ সংস্থার সঙ্গে বেল্ট অ্যান্ড রোড ইকোনমিক ইনফরমেশন পার্টনারশিপ কর্মসূচি বাস্তবায়ন করবে। চীনের তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রণালয়ের সঙ্গে সিল্ক রোড ইনোভেশনের লক্ষ্যে যৌথভাবে কাজ করবে। পাশাপাশি চীন সরকার, সদস্য দেশ ও আন্তর্জাতিক সংস্থা বেইজিং ইনিশিয়েটিভ ফর ক্লিন সিল্ক রোড কর্মসূচি বাস্তবায়ন করবে।

গত ২৫ থেকে ২৭ এপ্রিল চীনে সেকেন্ড বেল্ট অ্যান্ড রোড সামিট অনুষ্ঠিত হয়েছে। এই সামিটে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। চীন সরকারের পক্ষ থেকে ২৮৩টি উদ্যোগ নেওয়ার বিষয়ে সবাইকে অবহিত করা হয়। তবে এর মধ্যে অনেক উদ্যোগ ইতোমধ্যে বাস্তবায়ন শুরু হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ