Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাপাহারে দোহারা খাড়ি খননকালে আবারো মানব কঙ্কাল উদ্ধার

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ মে, ২০১৯, ৭:২৮ পিএম

সাপাহারে ঐতিহ্যবাহী জবই বিলের দোহারা খাড়ী খনন কালে আবরো মহিষডাঙ্গা ব্রীজের দক্ষিন পার্শ্বে মাটির তলা হতে মানব দেহের কঙ্কাল মাথার খুলি বুকের হাড় সহ প্রায় ৫খন্ড হাড় পাওয়া গেছে। রোববার সকাল ১০টার দিকে পানি উন্নয়ন বোর্ডের লোক জন খাড়ী খননকালে ড্রেজার মেশিনের ফলায় হাড়গুলি উঠে । 

জানাগেছে, পানিউন্নয়ন বোর্ডের লোকজন এসকেভেটর মেশিন দ্বারা জবই বিলের ওই অংশে খনন কাজ পরিচালনা করার সময় মাটির ৬-৭ ফিট নিচ থেকে আবারো এই মাথার খুলি সহ হাড় গোড়গুলো মেশিনের ফলায় ওঠে আসে। সংবাদ চারিদিকে ছড়িয়ে পড়লে আবারো এলাকার শত শত উৎসুক জনতা হাড় গোড়গুলি একনজর দেখতে বিলের ওই অংশে ভিড় জমায়। বহু পুরনো এই হাড় গোড়গুলো দেখে বয়স্ক মানুষের হতে পারে। অনেকে মন্তব্য করেন যে ১৯৭১সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে রাজাকার ও পাকবাহিনীরা নিরহ কোন বাঙালী মানুষকে ধরে এনে হত্যা করে তাদের লাশ ওই খাড়িতে পুতে রেখেছিল। আবার অনেকের মতে হাড় গোড়গুলি অতীতে কোন নৌকা ডুবির কবলে পড়ে নিহত মানুষেরও হতে পারে । উল্লেখ্য যে, গত ২৮এপ্রিল জবাই বিলের চ্যাইলা ঘাটী নামক স্থান খনন কালে ১০পিচ মানবদেহের কঙ্কাল/হাড় পাওয় গিয়েছিল। বিগত প্রায় ৫বছর পূর্বেও বিলের ওই খাড়ী খননকালে অসংখ্য হাড় গোড় পাওয়া গিয়েছিল, সেময় ওই হাড় গোড়গুলি শিরন্টি ইউপি চেয়ারম্যান মাও: আব্দুল বাকি সংরক্ষন করেছিল বলে জানা গেছে। এব্যাপারে সাপাহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল আলম শাহ এর সাথে কথা হলে তিনি জানান বিষয়টি আমিও লোক মুখে শুনেছি। হাড় গোড়গুলি বহু পুরনো, সম্প্রতিকালের কোন ঘটনা না হওয়ায় সেগুলিকে অন্যত্র মাটির নিচে পুতে রাখা হচ্ছে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্কাল উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ