Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৭:৫৭ পিএম

বাড়ির বাগানে মাটি খুঁড়ছিলেন এক ব্যক্তি। একটি বিশেষ গন্ধ নাকে আসতেই মনের কোণে সন্দেহ দানা বাঁধল। খোঁড়াখুঁড়ি বন্ধ করে তড়িঘড়ি জীবাশ্মবিদদের খবর দিলেন তিনি। তার পর সেই বাগানের মাটি খুঁড়তেই বেরিয়ে এল ডাইনোসরের কঙ্কাল। দাবি করা হয়েছে, এটিই বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল। এর পর, ওই এলাকায় আগামী দিনে আরও খননকাজ চালানো হবে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০১৭ সালে পর্তুগালে এক ব্যক্তির বাগানে ওই জীবাশ্মের হদিস পাওয়া যায়। এর পর খননকাজ শুরু হয়। অগস্ট মাসের শুরুতে মধ্য পর্তুগালের পোম্বলের কাছে ওই ব্যক্তির বাড়ির বাগানে খোঁড়াখুঁড়ির পর দৈত্যাকার ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করেন পর্তুগাল ও স্পেনের বিজ্ঞানীরা।

জীবাশ্মবিদদের মতে, ইউরোপে এর আগে এত বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার হয়নি। জানা গিয়েছে, উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কালটি সরোপড প্রজাতির। ডায়নোসরের যত প্রজাতি রয়েছে, তার মধ্যে সরোপড বৃহত্তম। উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কালটির দৈর্ঘ্য ১২ মিটার। উচ্চতা ২৫ মিটার। প্রায় ১৫ কোটি বছর আগে পৃথিবীর বুকে ঘুরে বেড়াত ওই ডাইনোসর।

সংবাদ সংস্থাকে লিসবন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক এলিজাবেথ ম্যালাফাইয়া বলেছেন, ‘ইউরোপে এই প্রথম সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করা হল। বিশ্বেও সম্ভবত প্রথম।’ সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ