Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আ.লীগে সম্মেলনের প্রস্তুতি দল পুনর্গঠনে ব্যস্ত বিএনপি

খুলনার রাজনীতি

আবু হেনা মুক্তি : | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১:৩৬ এএম

মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে খুলনা জেলা ও উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম। আওয়ামী লীগ সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে। অপরদিকে বিএনপি দল পুনর্গঠনের দিকে নজর দিয়েছে। দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় বড় দুই দলে বঞ্চিত হচ্ছে পদ প্রত্যাশীরা।
খুলনায় চলতি মাসের মধ্যেই আওয়ামী লীগ ও বিএনপির জেলা উপজেলা কমিটি গঠনের প্রক্রিয়া দৃশ্যমান হচ্ছে। দল শক্তিশালী করতে আওয়ামী লীগ জেলা ও উপজেলায় নতুন কমিটি গঠনে তোড়জোড় শুরু করেছে। আগামী ১৮ মে খুলনা মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভা ও ১৯ মে জেলা কমিটির বর্ধিত সভা হওয়ার সিদ্ধান্ত রয়েছে।
আগামী ডিসেম্বরের আগে পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে। তবে জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হরুনুর রশীদ দলকে সুসংগঠিত ও মাঠ পর্যায়ে শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে ক্লিন রোডম্যাপে অগ্রসর হচ্ছেন।
এদিকে তৃণমূল পর্যায় থেকে দলকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু করেছে বিএনপি। এরই মধ্যে রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি বহাল রেখে বাকি ৬ উপজেলা ও ২ পৌরসভার কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।
জানা যায়, বিগত উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে হামলা-সংঘর্ষে আওয়ামী লীগে অভ্যন্তরীণ কোন্দল তৈরি হয়েছে। দলের নেতারা একাধিক গ্রুপে বিভক্ত হওয়ায় কর্মী-সমর্থকদের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে। এ অবস্থায় দলকে গুছিয়ে আনতেই তৃণমূলে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ।
সূত্রমতে, সর্বশেষ ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ত্রি-বার্ষিক সম্মেলনে শেখ হারুনুর রশীদ সভাপতি ও এসএম মোস্তফা রশিদী সুজাকে সাধারণ সম্পাদক করে জেলা আওয়ামী লীগ কমিটি গঠিত হয়। ওই কমিটি ৯ উপজেলায় পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত নিলেও অভ্যন্তরীণ দ্ব›েদ্ব সাড়ে তিন বছরে তা সম্ভব হয়নি। জেলা আ.লীগ সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, কাউন্সিল অধিবেশনের এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।
সূত্রে জানা গেছে, অতি অল্প সময়ের মধ্যে জেলা, উপজেলা ও ইউনিয়ন আ.লীগের কমিটি গঠনে নির্দেশ আসছে। এর আগে কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ সাংগঠনিক সফর শুরু করবেন। তৃণমূল নেতা-কর্মীদের সাথে করবেন মতবিনিময়। অপরদিকে নেতাকর্মীদের মধ্যে হতাশা, গ্রেফতার, হামলা-মামলায় সাংগঠনিকভাবে পিছিয়ে পড়েছে বিএনপি। তবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনার পর জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়েছে।
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, খুলনা বিভাগের ৭ জেলায় বিএনপির কার্যনির্বাহী কমিটির সভায় দল পুনর্গঠনে কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে। একই সাথে ওপর থেকে কোনো কমিটি চাপিয়ে না দেয়ার নির্দেশনাও দেয়া হয়েছে।
খুলনা জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক আবু হোসেন বাবু বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তৃণমূলে দল পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়েছে। খুলনা জেলা বিএনপি নেতাদের সঙ্গে গত ৯ মার্চ স্কাইপের মাধ্যমে আড়াই ঘণ্টার বৈঠকে তারেক রহমান দলের নেতৃত্বের ঘাটতি, ঐক্যফ্রন্টের ভূমিকা, নেতাদের ব্যক্তিগত স্বার্থ ও ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়নের বিষয়ে মতামত গ্রহণ করেন। জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা বলেন, দলের এই দুঃসময়ে আমরা নিজেদের মধ্যে বিভেদ কাটিয়ে ওঠার চেষ্টা করছি। তিনি বলেন, তৃণমূলে কাউন্সিলের মাধ্যমে কমিটি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ