Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমি অফিস অনলাইন হওয়ায় সেবা গ্রহীতাদের ভোগান্তি লাঘব

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকার কেরানীগঞ্জের ভূমি অফিসে সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক হওয়ায় সেবা গ্রহীতাদের ভোগান্তি আগের চেয়ে অনেকাংশে লাঘব হয়েছে। এতে ভূমি অফিসে আসা বিভিন্ন সেবা গ্রহীতারা সন্তোষ প্রকাশ করেছেন। কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল দক্ষিণ ভ‚মি অফিসের সহকারী কমিশনার প্রমথ রঞ্জন ঘটক যোগদানের পর থেকেই পুরোদমে অফিসে অনলাইন সেবা প্রদান কার্যক্রম চালু করা হয়েছে।

কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল দক্ষিণ ভূমি অফিসের অফিস সহকারী মোহাম্মদ মজিরুল হক জানান, বর্তমান সহকারী কমিশনার (ভ‚মি) প্রমথ রঞ্জন ঘটক স্যার অফিসে যোগদান করার পর থেকেই অফিসে অনলাইন সেবা কার্যক্রম পুরোদমে চালু করা হয়েছে। সেবা গ্রহীতারা এখন নামজারি আবেদন, মিসকেসের আবেদন অনলাইনে করতে পারছেন। এতে কোন তারিখে শুনানি এবং কোন তারিখে নিস্পত্তি তা তারা ঘরে বসেই জানতে পারছেন। এছাড়া অনলাইনেও মানুষ তাদের নামজারি পর্চা পাচ্ছেন। সেবা গ্রহীতাদের এখন আর বাড়তি টাকা খরচ করার দরকার হচ্ছে না। অপরদিকে অফিসে দালালদের দৌরাত্ম্য কমে যাচ্ছে এবং দালালদের হাতে দীর্ঘসময়ে জিম্মি থাকা ভ‚মি অফিসে সেবা গ্রহীতারা মুক্ত হয়ে নিজেরাই ভোগান্তি ছাড়া ভ‚মি সংক্রান্ত কাজকর্ম করতে পারছেন।
কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল দক্ষিণ সহকারী কমিশনার (ভ‚মি) প্রমথ রঞ্জন ঘটক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ডিজিটাল কার্যক্রম শতভাগ বাস্তবায়ন করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। ভ‚মি অফিসে সেবা গ্রহীতাদের ভোগান্তি লাঘবে ভ‚মি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম আমরা অনলাইন ভিত্তিক চালু করেছি। এতে সেবা গ্রহীতাদের ভোগান্তি আগের চেয়ে অনেকাংশে লাঘব হয়েছে। আগে নামজারি করতে অনেক সময় লাগতো। অনলাইনে নামজারি আবেদন করায় এখন দ্রæত সময়ে নামজারি নিস্পত্তি হয়। এতে বাড়তি টাকা খরচও কমে যাচ্ছে এবং দালাল চক্রের দৌরাত্ম্য অনেক কমে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি অফিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ