Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতি রোধে ভূমি অফিসে পরিদর্শন বাড়ানো হবে

সচিবালয়ে ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দুর্নীতি প্রতিরোধে দেশব্যাপী অভিযোগপ্রাপ্ত ভূমি অফিসে ঝটিকা পরিদর্শন (সারপ্রাইজ ভিজিট) বাড়ানো হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল রোববার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় মন্ত্রী এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান। ভূমিমন্ত্রী বলেন, দুর্নীতিমুক্ত ভূমিসেবা গড়তে আমরা আরও কঠোর হবো। মন্ত্রণালয় পর্যায়ে এতো কার্যক্রম নেয়ার পরও ভূমিসেবা গ্রহীতাদের থেকে প্রায়ই অভিযোগ আসছে, যা সত্যিই দুঃখজনক। দক্ষ, স্বচ্ছ, জনবান্ধব ও জবাবদিহিমূলক ভূমিসেবা নিশ্চিত করতে না পারলে সার্বিকভাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন সম্ভব হবে না।

মন্ত্রী বলেন, এজন্য জাতীয় স্বার্থে দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিতে আরও কঠোর পদক্ষেপ নেয়া হবে। প্রয়োজনে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়মিত কাউন্সেলিং ও রিফ্রেসার্স ট্রেনিং করানো হবে। ভূমি অফিসে সারপ্রাইজ ভিজিটের সময় ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের প্রতিনিধি থাকতে হবে। ভূমিমন্ত্রী বলেন, মাঠপর্যায়ের জরিপ অফিসগুলো পরিদর্শনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের দায়িত্ব দেয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে অনুরোধপত্র পাঠানো হবে।
সভায় ভূমি সচিব বলেন, চাহিদার ভিত্তিতে ভূমি অফিসের সংস্কার পরিকল্পনা নেয়া হবে যেন সম্পদের সুষ্ঠু ব্যবহার হয়। তহসিলদার (ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা) থেকে কানুনগো (এসিল্যান্ডের অধীনে উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা) পদে পদোন্নতিপ্রাপ্ত ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ ছাড়া দায়িত্ব দেয়া হবে না।



 

Show all comments
  • Nasir ২৩ আগস্ট, ২০২১, ৩:৫৯ পিএম says : 0
    ভাল উদ্যোগ। সকল ভূমি অফিসে দূর্নীতি রোধে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে। তাহলে দূর্নীতি অনেকাংশে কমে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি অফিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ