Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চক্ষু সেবাগ্রহীতাদের ৫০ শতাংশ প্রতিবন্ধী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

প্রকল্প হাসপাতাল গুলোতে যেসব মানুষ চক্ষু সেবা নিতে আসে তাদের মধ্যে ৫০ শতাংশ প্রতিবন্ধী। এরমধ্যে শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধী বাদ দিলে ২৭ শতাংশ মানুষ অন্যান্য প্রতিবন্ধি হিসেবে বিদ্যমান। উভয় ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। গতকাল রাজধানীর বনানীর একটি হোটেলে ‘ডিজঅ্যাবিলিটি ডাটা ডিজএগ্রিগেশন বেজলাইন ফাইন্ডিং শেয়ারিং’ শীর্ষক সেমিনারে সাইট সেভার্স এ জরিপ প্রতিবেদন তুলে ধরেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাইট সেভার্সের সিনিয়র প্রোগ্রাম অফিসার রফিকুল ইসলাম। প্রকল্প বাস্তবায়ন হাসপাতালগুলোসহ অস্থায়ী চক্ষু ক্যাম্পে চিকিৎসা নিতে আসা চারটি জেলার ৭ হাজার ৭৯ জন চক্ষু সেবা গ্রহীতার ওপর জরিপ চালানো হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, ৫০ বছরের বেশি বয়সের মানুষের মধ্যে প্রতিবন্ধিতার হার বেশি এবং কখনো কখনো তা প্রায় দুই তৃতায়াংশের কাছাকাছি। চোখের সমস্যা নিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৩ শতাংশ চক্ষু ক্যাম্পে এবং ৪৬ শতাংশ প্রকল্প হাসপাতাল গুলোতে সেবা নেন। দৃষ্টি প্রতিবন্ধী ছাড়া অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৩৩ শতাংশ চক্ষু ক্যাম্পে এবং ২৫ শতাংশ হাসপাতালে সেবা গ্রহণ করেন। মোট নমুনার ৪২৮ জনের চোখের ছানি অপারেশন হয়েছে।
সাইট সেভার্সের কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক (যুগ্ম সচিব) এসকে হামিম হাসান এবং বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের প্রোগ্রাম ডিরেক্টর (উপ-সচিব) ডাঃ আশরাফী আহমেদ প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে এসকে হামিম বলেন, সাইটসেভার্স বাংলাদেশে দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষের মাঝে চক্ষু সেবা প্রদান করে প্রতিরোধ যোগ্য দৃষ্টিহীনতা দূরীকরণ এবং প্রতিবন্ধী ব্যক্তিরা অপ্রতিবন্ধী ব্যক্তিদের মতোই সমান অধিকার ভোগ করবে এই লক্ষ্যকে সামনে রেখে দীর্ঘ দিন যাবত কাজ করছে। তিনি বলেন, বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে উল্লেখ্যযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছেন। শিক্ষা ও দক্ষতা উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য সেবায় প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগমত্য একটি বিরাট চ্যালেঞ্জ। যে কারনে অনেক প্রতিবন্ধী মানুষ স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারে না। কতজন প্রতিবন্ধী ব্যক্তি বর্তমান স্বাস্থ্য ব্যবস্থায় সরকারী বা বেসরকারী হাসপাতালে স্বাস্থ্য সেবা গ্রহণ করছে তা জানাটা অনেক জরুরি। এটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহায়তা করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবন্ধী

১৪ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ