Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাকরির দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০১ এএম

পরিবার, রাষ্ট্র সকলেই বোঝা মনে করছে; প্রয়োজন চাকরি! সরকারি বেসরকারি নানা দফতরে ঘুরেও চাকরি না পেয়ে চরম হতাশা নিয়ে আমরণ অনশন শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।
বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক পাস করা এই শিক্ষার্থীর নাম শাহীন আলম। চাকরির দাবিতে গত রোববার সকাল সাড়ে ৯টা থেকে নিজ জেলা ঝিনাইদহ শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে এই অনশন শুরু করেন শাহীন। ইনকিলাবের সাথে আলাপকালে তিনি জানান, যতক্ষণ পর্যন্ত সরকার তাকে একটা চাকরির নিশ্চয়তা না দেবে, ততক্ষণ পর্যন্ত তিনি এক ফোঁটা পানিও পান করবেন না ।
২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের পর প্রধানমন্ত্রী সকল কোটা বাতিল করার ঘোষণা দিয়েছেন। সে সময় তিনি বলেছিলেন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য আলাদা বিশেষ নিয়োগের ব্যবস্থা করা হবে। কিন্তু সে আলাদা নিয়োগের কী ব্যবস্থা নেওয়া হবে সেটা প্রজ্ঞাপন আকারে প্রকাশ না করায় ক্ষোভ প্রকাশ করে শাহীন বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী, বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধীরা বিভিন্ন চাকরির ক্ষেত্রে তাদের কাক্সিক্ষত বিশেষ সুবিধা পাচ্ছে না। এতে চাকরিসহ সরকারি বিভিন্ন কাজের ক্ষেত্রে তারা বাধাগ্রস্ত হচ্ছে। এরই মাঝে চাকরি পাওয়ার ক্ষেত্রে অনেকের বয়সসীমা অতিক্রম করেছে। এমতাবস্থায় যেহেতু সরকার চাকরি দিচ্ছে না, লেখাপড়া শেষ করে কি হবে কিছুই জানি না। পরিবার, রাষ্ট্র সকলেই বোঝা মনে করছে; প্রয়োজন চাকরি। সে দাবিতেই মূলত আমার এই অনশন।
জানা যায়, ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করা শাহীন একজন দক্ষ কম্পিউটার প্রশিক্ষক। বাংলাদেশে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য আলাদা কোনো কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র না থাকায় ২৩৯ জন দৃষ্টিপ্রতিবন্ধীদের বিনা মূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয় শাহীন।
শাহিন বলেন, ইতোমধ্যে বিভিন্ন সরকারি দফতরে চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েও চাকরি পাইনি। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিপ্রতিবন্ধী রিসোর্স সেন্টারে আমি এক বছর খণ্ডকালীন কম্পিউটার প্রশিক্ষক হিসেবে দায়িত্বরত ছিলাম যার সব সনদপত্র আমার কাছে রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাকরির দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ