Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনবিআর চেয়ারম্যানের কাছ থেকে সহায়তা পেলেন শারীরিক প্রতিবন্ধী সানাউল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ২:২১ পিএম


অবশেষে আর্থিক সহযোগিতা পেলেন বরিশাল মহানগরীর গোরস্থান রোডের শারীরিক প্রতিবন্ধী সানাউল ইসলাম। জাতীয় রাজস্ব রোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম শনিবার বরিশাল সফরকালে সানাউল হককে ৫০ হাজার টাকা প্রদান করেন। এর আগেও বরিশাল সমাজ সেবা অধিদপ্তরের পক্ষ থেকে সানাউলকে ২০ হাজার টাকার আর্থিক সহযোগীতা প্রদান করা হয়েছে। যে টাকা দিয়ে সানাউল বর্তমানে একটি ফ্লেক্সি লোডের দোকান দিয়ে পরিবার পরিজন নিয়ে জীবীকা নিবাহ করছে। তবে স্নাতোকত্তর পাশ সানাউলের দাবী একটি চাকুরী। যা পেলে সে সম্মানজনকভাবে জীবন ধারন করতে পারবে।
সানাউল জানায় আর্থিক সহযোগীতা পেলে সাময়িক উপকার হলেও সারা জীবনতো এভাবে অপরের অনুদান নিয়ে বেচে থাকা যায় না। তার দাবী স্নাতকোত্তর পাশ সহ হিসাব কার্যে অভিজ্ঞতা থাকায় সরকার যদি তাকে একটি চাকুরীর ব্যবস্থা করে তবে তার পরবারই সম্নমানজনক জীবীকা নিয়ে টিকে থাকতে পারে।
বরিশাল সমাজ সেবা দিপ্তরের প্রবেশন অফিসার মোঃ সাজ্জাদ পারভেজ সাংবাদিকদের বলেন, ৫/৬ মাস আগে স্থানীয় ‘আজকের পরিবর্তন’ পত্রিকার সম্পাদক কাজী মিরাজ বিষয়টি অবহিত করার পরে প্রথমে সানাউলকে সমাজ সেবা থেকে ২০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে। এর পর সানাউলের জন্য আরো কিছু করার জন্য আমি বিষয়টি এনবিআর চেয়ারম্যান স্যারকে অবহিত করি। তখন স্যার আমেরিকা অবস্থান করতে ছিলেন। সানাউলের একটি ফ্লেক্সি লোডের একটি দোকান আছে সেখানে ৭০/৮০ হাজার টাকা পুজি হিসাবে ব্যবহার করতে পারলে দৈনিক অন্তত ৪/৫’শ টাকা আয় করা সম্ভব। সে অনুযায়ী বরিশালের সাবেক বিভবাগীয় কমিশনার ও এনবিআর চেয়ারম্যান স্যার শণিবার বরিশাল আসলে সানাউলকে ৫০ হাজার টাকা প্রদান করেন। তিনি সানাউলের বায়োডাটাও নিয়েছেন। তবে যেহেতু সানাউলের সরকারী চাকুরীর বয়স নেই, তাই চেষ্টা করবেন অন্য কোন সেক্টরে চাকুরী প্রদানের।
ছোট সময়ে ধান সিদ্ধ করার সময় চুলায় পরে দুটি পা পুড়ে যায় সানাউলের। ফলে তার দুটি পা হাটুর নিচ থেকে কেটে ফেলতে হয়। তারপরও নিজের চেষ্টায়ই স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন সানাউল। তার স্ত্রী ও দুই সন্তানের জনক সানাউলকে নিয়ে স্থানীয় ও জাতীয় দৈনিকেও সংবাদ প্রকাশিত হয়েছে ইতোপূবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শারীরিক প্রতিবন্ধী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ