Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় অপারেশনে মৃত শিশুকে রেফার্ড

বিল দেয়ার পর জানা গেল অবস্থা খারাপ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

টনসিল অপারেশনের পর মৃত জেনেও ৬ বছর শিশুকে অন্যত্র রেফার্ড করেছে ক্লিনিক কর্তৃপক্ষ। তার আগে ওই শিশুর পিতার কাছ থেকে চিকিৎসক অপারেশন বাবদ সাড়ে ১১ হাজার টাকা বুঝে নেন। টাকা নিয়েই নিয়ে উন্নত চিকিৎসার জন্য অন্যত্র রেফার্ড করেন। অমানবিকভাবে এ ঘটনা ঘটেছে বগুড়া শহরের মালেকা নার্সিং হোমে।
গত সোমবার রাতে এই ঘটনার কথা জেনে বিক্ষুব্ধ লোকজন ক্লিনিকে হামলা চালায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। জানা যায়, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকার কায়েম গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী হুমায়রা আক্তারের গলার টনসিল চিকিৎসার জন্য বগুড়ায় আসেন তার বাবা মা। দালাল মারফত সোমবার সকালে তার বাবা কৃষক হারুনুর রশিদ ও মা সাহেদা এবং মামা আলমগীর তালুকদার মালেকা নার্সিং হোমে ভর্তি করেন।
বিকালে শিশুকে অপারেশন থিয়েটারে নিয়ে একজন এনেসথেসিয়াসিস্ট তাকে অজ্ঞান করে। আধাঘণ্টা পর কন্ট্রাক্টে কল করে আনা বিশেষজ্ঞ চিকিৎসক ডা. এম সাইদুর রহমান শিশুটির টনসিল অপারেশন শেষ করে স্বজনদের জানান, অপারেশন সাকসেসফুল। অপারেশনের পর শিশু হুমায়রাকে জেনারেল বেডে এনে রাখার পর তার শ্বাস-প্রশ্বাস বন্ধ দেখে বাবা-মা ও স্বজনরা উদ্বিগ্ন বোধ করেন।
বারবার ডাক্তার ও ক্লিনিক কর্তৃপক্ষকে জানালে তাদের আশ্বস্ত করে বলা হয়, সব ঠিক আছে অপারেশনের বিল জমা দিন। তবে বিল নেওয়ার পর শিশুটির অবস্থা খারাপ এবং উন্নত চিকিৎসার জন্য তাকে সিরাজগঞ্জের খাজা এনায়েতপুর মেডিক্যালে নিতে হবে মর্মে রেফার্ড করা হয়। এই ঘটনায় হতভম্ব হুমায়রার বাবা মা ও মামা তাকে নিয়ে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে গেলে সেখানকার চিকিৎসকরা জানান, এখানে এসছেন কেন দ্রুত জিয়া মেডিক্যালে যান। হুমায়রাকে জিয়া মেডিক্যালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসকরা বলেন, শিশুটি অনেক আগেই মারা গেছে।
এরপর শিশুটিকে পুনরায় মালেকা নার্সিং হোমে ফিরিয়ে এনে তার বাবা মা কান্নাকাটি করে অভিযোগ করতে থাকেন তাদের মেয়েকে মেরে ফেলা হয়েছে। এতে লোকজন জড়ো হয়ে প্রতিবাদ শুরু করে। ১১টার পর বিক্ষুব্ধ লোকজন ক্লিনিক হামলা চালিয়ে ভাঙচুর শুরু করে। ভয়ে ডাক্তার, নার্স ও কর্মচারীরা গোপনে ক্লিনিক ত্যাগ করে।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এনেসথেসিয়ার কাজ করেছে কে জানতে চেয়েও জানতে পারেনি পুলিশ। মাঝরাতে অবশ্য ক্লিনিক কর্তৃপক্ষ প্রভাবশালী ব্যক্তিদের মাধ্যমে মিমাংসার কাজ সেরে নিয়েছে বলে শোনা গেছে।
এই ঘটনায় মামলা হয়েছে কিনা জানতে চাইলে গতকাল মঙ্গলবার বগুড়ার সদর থানার ওসি বদিউজ্জামান বলেন, কেউ মামলা করতে আসেনি। মামলা করলে আইনী পদক্ষেপ নিতে অগ্রসর হবে। একই কথা বলেছেন বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সামির হোসেন মিশু। তিনি বলেন, অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। ঘটনার পর থেকে ডা. সাইদুর রহমান মোবাইল বন্ধ রাখায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১০ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    ডাক্তারি ব্যবস্থা যে একটি জঘন্য ব্যবস্থা হে বিশ্ববাসী একটু চিন্তা করেন যদি জীবন শান্তিময় চাইন তবে ইসলামী চিকিৎসাতে ফিরে আসেন। তাবিজ, কবজ আল্লাহ তা'আলার কালামদ্বারা ব্যবহিত। তাই তাবিজ কবজে ফিরে আসুন ডাক্তার নামের খোনীদের কাছে যাওয়া বন্ধ করেন। একমাত্র চিকিৎসা ব্যবস্থা হইতেছে ইসলাম। ইসলাম শিফা, ইসলাম শান্তি, ইসলাম ধর্ম মুক্তি ইসলাম রাজনীতি।
    Total Reply(0) Reply
  • Tasnim Khan ১০ এপ্রিল, ২০১৯, ৩:০৮ এএম says : 0
    এটা কেমন স্বাধীন দেশে আমরা বাস করি, আমারা মানুষ নামের জানুয়ার।
    Total Reply(0) Reply
  • Md Hasan Sk ১০ এপ্রিল, ২০১৯, ৩:০৮ এএম says : 0
    নাম ডাক্তার খানা কাজ কসাই খানা।জন্ম বাংলাদেশ। এমন হাজার যায়গা ঘটেছ এবং ঘটবে শুধু সরকার শাস্তি দিচ্ছি না বলে ।
    Total Reply(0) Reply
  • Golam Mustafa ১০ এপ্রিল, ২০১৯, ৩:০৯ এএম says : 0
    এই ধরণের ডাক্তার দের ....................................... করা দরকার। ।। এরা খুনি। । ডাক্তার না
    Total Reply(0) Reply
  • Mohsin Chowdhury ১০ এপ্রিল, ২০১৯, ৩:০৯ এএম says : 0
    সে ডাক্তার নয় ডাক্তার নামে কলঙ্ক এবং একজন খুনী তাকে দ্রুত মৃত্যুদন্ড দেওয়া উচিৎ
    Total Reply(0) Reply
  • Md Nasir ১০ এপ্রিল, ২০১৯, ৩:১০ এএম says : 0
    মামলা করা দরকার
    Total Reply(0) Reply
  • Nahid ১০ এপ্রিল, ২০১৯, ৩:১২ এএম says : 0
    মানুষ এতটা নিচে কিভাবে নামতে পারে সেটাই আমার বুঝে আসে না। এতটুকু বাচ্চার লাশ নিয়ে ওরা এম করলো, ওরা তো মানুষ হতে পারে না !
    Total Reply(0) Reply
  • Abdul Malek ১০ এপ্রিল, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    খুনি ডাঃ এর ফাঁসি চাই
    Total Reply(0) Reply
  • Kawser Ahmed Mamun ১০ এপ্রিল, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    শোনার দেশ আমাদের বাংলাদেশ। মা বাবার বুক খালি করার দেশ বাংলাদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ