Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচনের ৪ দিন আগেই অরুণাচলে প্রথম ভোট

অন্ধ্র প্রদেশে তিন বস্তায় ৫ কোটি রুপি উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে উত্তেজনা তুঙ্গে সমগ্র ভারতেই। দাপিয়ে প্রচার চালাচ্ছেন হেভিওয়েট সব নেতারাই। তার মধ্যে ২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম ভোটটি পড়ল অরুণাচল প্রদেশে। সেখানে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের ডিআইজি সুধাকর নটরাজন সার্ভিস ভোটার হিসেবে তার ভোট দিলেন। এদিকে, অরুণাচলের পরে এবার অন্ধ্র প্রদেশে একটি বাসের ভিতর থেকে উদ্ধার করা হয়েছে ৫ কোটিও বেশি রুপি । খবর টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, ভারতে ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন, সেদিন প্রথম দফার ভোট। মোট সাত দফার ভোট শেষ হবে ১৯ মে। ফলাফল জানা যাবে ২৩ মে। ভোট শুরুর আগেই দেশের কোটি কোটি ভোটারের মধ্যে প্রথম ভোটটি দিলেন সুধাকর নটরাজন। পোস্টাল ব্যালটে দেশের সরকার গঠনে নিজের মতামত জানান তিনি। দিল্লি থেকে ২৬০০ কিলোমিটার দূরে অরুণাচল প্রদেশের লোহিতপুরে ভোট দেন সুধাকর।
ভারতের সশস্ত্র বাহিনীতে রয়েছেন বা আসাম রাইফেলস, সিআরপিএফ, বিএসএফ, আইটিবিএফ, জিআরইএফ, সিআইএসএফ। এ ছাড়াও রাজ্যের সশস্ত্র পুলিশ বাহিনীতে থাকার সুবাদে অন্যত্র কর্মরত রয়েছেন এমন কোনও ব্যক্তি সার্ভিস ভোটার হিসেবে নিজের নাম নথিভুক্ত করতে পারেন। এবারে ৩০ লাখ নাগরিক সার্ভিস ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন। এদিকে, নির্বাচনী উত্তাপের মধ্যেই চলছে টাকার ছড়াছড়ি। বিভিন্ন জায়গা থেকে অবৈধ রুপি বাজেয়াপ্ত করছে নির্বাচন কমিশন। সম্প্রতি অরুণাচল প্রদেশে একটি গেস্ট হাউসে রাখা দুটি গাড়ি থেকে উদ্ধার করা হয়েছিল এক কোটি ৮০ লাখ রুপি। সে আলোচনা শেষ না হতেই এবার অন্ধ্র প্রদেশে একটি বাসের ভিতর থেকে উদ্ধার করা হয়েছে ৫ কোটি রুপির বেশি বেশি। শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটার দিকে রাজম মন্ডল এলাকার জেন্দালাদিব্বা গ্রামে একটি বাস থেকে উদ্ধার করা হলো ৫ কোটি ৭ লাখ ৮৫ হাজার ৯০০ রুপি। শ্রিকাকুলাম জেলা পুলিশ এই অর্থ জব্দ করেছে। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়ান এক্সপ্রেস।
শ্রিকাকুলামের এসপি নবদীপ সিং বলেছেন, এপিএসআরটির একটি বাসে করে ওই অর্থ নেয়া হচ্ছিল বিশাখাপত্তম থেকে পালাকোন্দায়। তিনটি ছালায় ভরা ছিল ওই অর্থ। সকাল সাড়ে দশটার দিকে পুলিশ বাসটিতে তল্লাশি চালায়। এ সময় বিপুল পরিমানের ওই রুপি পাওয়া যায়। তিনি আরো বলেন, এ সময় ওই গাড়িতে থাকা যাত্রী, চালক ও কন্ডাক্টর সহ মোট ২৫ জনকে আটক করা হয়েছে। তবে তাদের কেউই এই অর্থের মালিকানা দাবি করছে না।
এসপি বলেছেন, ভারতীয় দন্ডবিধির ১০২ ধারা অনুযায়ী এ বিষয়ে মামলা হয়েছে। জব্দ করা অর্থ তুলে দেয়া হবে আইটি বিভাগের হাতে। ওই বাসের যাত্রীদের মধ্যে ছিলেন ওয়াইএসআরসি পার্টির নেতা পালাভালাসা বিক্রান্ত। তাকেও জিজ্ঞসাবাদ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ