Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে প্রতিদিন কড়া রোদ, রাতে ঝড় বজ্রবৃষ্টি

শফিউল আলম | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১১:২৪ এএম

গত প্রায় এক সপ্তাহ যাবৎ চট্টগ্রাম অঞ্চলে দিনভর তির্যক সূর্যের কড়া দহনে গা জ্বলা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। অন্যদিকে রাত ৯টা থেকে ১১/১২টার দিকেই পাল্টে যায় আবহাওয়ার চালচিত্র।

রাতের আকাশ হঠাৎ ঘনঘোর মেঘে ঢেকে যায়। সেই সাথে শুরু হয় চৈতালী দমকা থেকে ঝড়ো হাওয়া। আবার কোথাও কোথাও কালবৈশাখী ঝড়ের তাণ্ডব। এরপরই বিকট বজ্রপাতের সাথে বৃষ্টি নামে।

গতকাল শুক্রবার রাত ৯টার পর চট্টগ্রামজুড়ে বৈরী আবহাওয়া বিরাজ করে। ক্ষণিকের বর্ষণে রাস্তাঘাটে অলিগলিতে পানি জমে যায়।
চৈত্র মাসের শেষ সপ্তাহ চলছে। বাংলা ১৪২৬ সালের পয়লা বৈশাখ দরজায় কড়া নাড়ছে। কেন এমন বিপরীতমুখী খেয়ালী আবহাওয়া?
পতেঙ্গা আবহাওয়া বিভাগ জানায়, চৈত্র বৈশাখের মাঝামাঝি সময়ে কালবৈশাখী ঝড়, বজ্রপাত, হঠাৎ বর্ষণ, শিলাবৃষ্টি হওয়া অনেকটা স্বাভাবিক। অতিরিক্ত তাপমাত্রার কারণে বজ্রপাতের সাথে ঝড় ও টর্নেডো হতে পারে। এরজন্য মানুষের সতর্কতা প্রয়োজন।

এদিকে হিমেল দমকা হাওয়ার সাথে বৃষ্টিপাতের ফলে সারাদিনের ভ্যাপসা গরম কেটে যায়। জনজীবনে নিয়ে আসে স্বস্তি।
তবে গত কয়েকদিনের বজ্রপাতের সাথে কালবৈশাখী ঝড়ের কারণে বন্দরনগরী ও জেলা চট্টগ্রামের বিভিন্ন স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এবং ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিচ্ছে।
বিদ্যুতের হাই ও লো ভোল্টেজ নিত্যদিনের দুর্ভোগ হয়ে দাঁড়িয়েছে। এ কারণে অনেক অফিস আদালত, শিল্প, ব্যবসা বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং বাসাবাড়িতে বৈদ্যুতিক সরঞ্জাম বিকল হয়ে যাচ্ছে। অনেকেই এই সমস্যার কথা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ