Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অটিজম একটি জিনগত সমস্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৭:৫৬ পিএম

অটিজম কোনো রোগ নয়। এটি একটি জিনগত সমস্যা। এই সমস্যার সঙ্গে পুষ্টির সম্পৃক্ততা রয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। লাইট ইট আপ ব্লু মিউজিক ফর অটিজম শীর্ষক অনুষ্ঠানটি আয়োজন করে নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টার (এনএএআরসি)। আন্তর্জাতিক অটিজম সচেতনতা দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজনকরা হয়।

বক্তারা বলেন, চাহিদা সম্পন্ন অটিজম বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের চাহিদা মত সুবিধা প্রদান করতে পারলে তাদেরকে সুস্থ শিশুদের মত করেই গড়ে তোলা সম্ভব। এক্ষেত্রে সকলের সহযোগিতা অনমনীয় মনোভাবের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন তারা।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোয়র হোসেন, কেরানীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার সাজেদা, সংগঠনটির কর্ণধার আরিফ ও তামান্না শারমিন।

এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন বা অটিস্টিক শিশু রিনতার বাবা মুশফিক ও তার মা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

এক বর্ণাঢ্য র‍্যালী দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপর অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলেই একটি সাদা বোর্ডের হাতের ছাপ দিয়ে সংহতি প্রকাশ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবার পর ঝড়ের কারণে অনুষ্ঠান সেখানে সম্পন্ন হয় নি। একই সঙ্গে অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথি আসতে পারেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অটিজম

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ