Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এটা হত্যাকান্ড দায়ীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর বনানীর বহুতল ভবন এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকান্ড কোনো দুর্ঘটনা নয়। বরং এটি গাফিলতির মাধ্যমে সংঘটিত একটি হত্যাকান্ড বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। যারা এ ঘটনার জন্য দায়ী, তারা যত প্রভাবশালীই হোন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে বনানীর এফআর টাওয়ার পরিদর্শনে এসে মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী বলেন, যেসব অবৈধ ভবন রয়েছে সেগুলো ভেঙে ফেলা হবে। এসব ভবন নির্মাণের সঙ্গে রাজউকের যেসব কর্মকর্তা জড়িত আছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। ভবন অনুমোদনের সময় রাজউকের সেই সময়ের চেয়ারম্যানসহ সংস্থার সংশ্লিষ্টদের খোঁজা হচ্ছে। তাদেরকেও আইনের আওতায় আনা হবে। দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনে ফৌজদারি মামলা করা হবে।
গণপূর্ত মন্ত্রী বলেন, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করা হবে। আমি স্পষ্ট করে বলছি, আমাদের তদনন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে। আগের তদন্ত প্রতিবেদনে কি সুপারিশ ছিল আর সেগুলো বাস্তবায়নের দায়িত্ব যাদের ওপর ছিল তারা কেন সেগুলো বাস্তবায়ন করেনি সেগুলোও আমরা খতিয়ে দেখবো। এফআর টাওয়ার ২৩ তলা করার অনুমোদন ছিল কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ভবনটিকে ১৯৯৬ সালে ১৮ তলা ভবন নির্মাণের অনুমোদন দেয়া হয়েছিল। ২০০৭ সালে তারা রাজউকে একটি নথি দাখিল করে ২৩ তলা করার। কিন্তু তাদের সেই নথি অনুমোদনের পক্ষে কোনো দলিল রাজউকে ছিল না। কারা এ কাজের সঙ্গে জড়িত ছিল, তারা যদি রাজউকের লোকও হন, আমরা ছাড় দেব না।
মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী অগ্নিকান্ডের ঘটনা অবহিত হবার পর থেকে সরাসরি বিষয়টি তদারকী করছেন। তিনি বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, দফতরসহ সকলের সাথে যোগাযোগ রেখে তাৎক্ষণিকভাবে যেখানে যে ব্যবস্থা গ্রহণ করা দরকার, সে ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিচ্ছেন। মন্ত্রী আরো বলেন, আমাদের মন্ত্রণালয় থেকে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছি, তারা স্বল্প সময়ের মধ্যে প্রতিবেদন দেবেন। রাজউক এর পক্ষ থেকেও একইরকম একটি কমিটি গঠন করা হয়েছে।
তদন্ত কমিটির কার্যপরিধির বিষয়ে মন্ত্রী বলেন, তদন্ত কমিটি এই ভবনের প্লান অনুমোদনের প্রক্রিয়ার ভেতরে কোনো নিয়মের ব্যত্যয় ঘটেছে কিনা, অনুমোদিত প্লানের বাইরে বির্ল্ডিং নির্মাণ হয়েছে কিনা, হয়ে থাকলে এর সাথে কারা কারা জড়িত, ডেভেলপার, ভবন মালিক এমনকি আমাদের সংস্থার কেউ জড়িত থাকলে তার সম্পর্কে প্রতিবেদন দেবেন। প্রতিবেদন পাওয়ার সাথে সাথে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ, সংশ্লিষ্ট ব্যক্তি যেই হোন না কেনো, যত শক্তিশালীই হোন না কেনো, এরকম মর্মান্তিক ঘটনা যারা টাকার লোভে ঘটায়, সেই নরপিশাচদের সর্বোচ্চ আইনী আওতায় এনে বিচার করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা শহরে একেবারে অনুমোদনহীন বা অনুমোদনের ব্যত্যয় ঘটিয়ে অনেক ইমারত নির্মাণ করা হয়েছে, আমি মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে এ বিষয়গুলো বিশদভাবে খতিয়ে দেখছি এবং আমি দেশবাসীকে আশ্বস্ত করতে চাই, আমরা আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে কঠিন ব্যবস্থা গ্রহণ করবো।
বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকান্ডের বিভিন্ন ঘটনাস্থল পরিদর্শন মন্ত্রীর সঙ্গে ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো, আতিকুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো, শহীদ উল্লা খন্দকার, রাজউকের চেয়ারম্যান মো, আব্দুর রহমান, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসীর ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো, ইয়াকুব আলী পাটওয়ারী সহ সংশ্লিষ্ট দফতর/সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফ আর টাওয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ