Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে জেল খেটে ফিরেছে ৪ বাংলাদেশী

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ৫:৫৯ পিএম

বিভিন্ন চোরাইপথে মালয়েশিয়া গমন এবং ইয়াবার চালান আনতে গিয়ে মিয়ানমারে আটক হয়েছিলেন চার বাংলাদেশী। তার জন্য করতে হয়েছে সাড়ে নয় বছর কারাভোগ। অবশেষে দেশে ফিরতে পেরেছেন তারা।

বুধবার (২০ মার্চ) দু’দেশের বৈঠকের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত এনেছে বিজিবি।

ফেরত আসা চার ব্যক্তি হলেন, টেকনাফ সদর ইউপির নাজির পাড়ার মৃত হোসেন আহমদের পুত্র মোঃ জসিম (৪৪), আব্দুল গফুরের পুত্র মোঃ ইলিয়াছ (২৯), মৌলভী পাড়ার সুলতান আহমদের পুত্র সাব্বির আহামদ (৩৬) ও আবুল কালামের পুত্র আজগর আলী (৩৯)।

বিজিবি সূত্র জানায়, দীর্ঘদিনের প্রক্রিয়ার পর আটক চারজননে ফেরতে দিতে সম্মত হয় মিয়ানমার। সেই মোতাবেক দুই বুধবার সকাল ১১টায় মিয়ানমারের অভ্যন্তরে মন্ডু ১নং এন্ট্রি/এক্সিট পয়েন্টে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দারের নেতৃত্বে বাংলাদেশ ১১সদস্য প্রতিনিধি দল এবং মন্ডু ডিস্ট্রিক পুলিশের ডেপুটি ডাইরেক্টর থিন লিন মিয়ানমার ৮সদস্য প্রতিনিধি দলের বৈঠক শেষে। বৈঠক শেষে চার বাংলাদেশীকে বিজিবি হাতে তুলে দেন মিয়ানমার প্রতিনিধিদল।

টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার বলেন, নাজির পাড়ার দু’জন মালয়েশিয়া যেতে গিয়ে মিয়ানমার আদালতে ২১ বছর এবং মৌলভী পাড়ার দু’জন ইয়াবা আনতে গিয়ে ২৫ বছর সাজা প্রাপ্ত হন।

সাড়ে ৯ বছর সাজা ভোগের পর অবশিষ্ট সাজা মিয়ানমার সরকার মওকুপ করে দেন। বিজিবির প্রক্রিয়ার মাধ্যমে তাদের ফেরত আনা হয়েছে। তাদেরকে পরিবারের নিকট হস্তান্তরের জন্য টেকনাফ মডেল থানায় সোর্পদ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ