Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

 বর্ণাঢ্য নানা আয়োজনের মধ্য দিয়ে নগরীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে এক অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গবন্ধুর মুক্তি সংগ্রামের মূলমন্ত্র ছিল অর্থনৈতিক মুক্তি। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর সে স্বপ্ন এখন পূরণ হয়েছে। মহানগর আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। এতে ডা. আফছারুল আমীন এমপিসহ মহানগর আওয়ামী লীগ নেতারা বক্তব্য রাখেন। শুরুতে শিশু কিশোরদের সাথে নিয়ে বেলুন ও পায়রা ওড়ানো হয়। এরপর বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। মঞ্চে মাল্টিমিডিয়া সেলুলয়েডে প্রদর্শিত হয় বঙ্গবন্ধুর বিপ্লবী জীবনের প্রামাণ্য চিত্র। 

দামপাড়া পুলিশ লাইন্সে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) আয়োজিত জন্মদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কেক কাটেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, অতিরিক্ত কমিশনার কুসুম দেওয়ান, আমেনা বেগমসহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া নগর ভবনে শিশু-কিশোর সমাবেশ এবং নগরীর রেডিসন বøুতে রিহ্যাব আয়োজিত আবাসন মেলায় বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
এম এ লতিফ এমপির পক্ষে আগ্রাবাদস্থ পুরাতন চেম্বার হাউস মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মদিনের আয়োজন করা হয়। পবিত্র ওমরাহ পালনে তিনি এখন সউদী আরব রয়েছেন। জন্মদিনের কেক কাটা ছাড়াও তার নির্বাচনী এলাকার ১৯৪ পরিবারকে ঢেউটিন বিতরণ করা হয়। বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা, বর্ণাঢ্য র‌্যালী, শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালিত হয়। এসব অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, রেঞ্জ পুলিশের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার নূরে আলম মিনাসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট পরিচালিত জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসায় বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল উপাধ্যক্ষ মাওলানা ড. মুহাম্মদ লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জমিয়তুল ফালাহর খতীব আল্লামা সৈয়্যদ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন। বক্তব্য রাখেন মাওলানা মুহাম্মদ মনজুর রশিদ চৌধুরী, আল্লামা কাজী মোহাম্মদ ছালেকুর রহমান আলক্বাদেরী প্রমুখ। মহানগর ছাত্রলীগের উদ্যোগে দারুল ফজলস্থ দলীয় কার্যালয়ে দিবসটি উপলক্ষে শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহম্মেদ ইমুর সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরসহ ছাত্রলীগ নেতারা বক্তব্য রাখেন।
মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কেজি অ্যান্ড হাই স্কুলের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক সিটি মেয়র এম মনজুর আলম। প্রধান শিক্ষক মোঃ মহিববুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে নেছার আহাম্মদ, লোকমান আহাম্মদ, কলেজের উপাধ্যক্ষ বাদশা আলম প্রমুখ উপস্থিত ছিলেন। ছোবহানিয়া আলিয়া মাদরাসার উদ্যোগে এ উপলক্ষে এক আলোচনা সভা প্রিন্সিপাল মুফতি আল্লামা হারুনুর রশীদের সভাপতিত্বে মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ