Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৮ সিনেট সদস্যের উপর চটলেন চবি ভিসি

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ৭:৪৯ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (বঙ্গবন্ধু চেয়ার) গবেষক পদে ভিসির যোগদানের ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দেওয়ায় ৮ জন সিনেট সদস্যের উপর ব্যাপক চটেছেন ভিসি প্রোফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। আজ (রবিবার) দুপুরে ভিসির সভাকক্ষে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও কর্মরত গণমাধ্যম কর্মীদের সাথে মত বিনিময় কালে ৮ জন নির্বাচিত সিনেট সদস্যের উপর চটে যান তিনি।
তিনি বলেন, বতন-ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা না নেওয়ার শর্তে আমি এ পদে দায়িত্ব গ্রহণ করেছি। এ বিষয়ে গুটিকয়েক শিক্ষক গণমাধ্যমে নেতিবাচক, মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছেন। এ বিশ্ববিদ্যালয়ে অতীতে প্রচলিত সবধরণের অনৈতিক কর্মকান্ড আমি বন্ধ করে দিয়েছি। এ কারণেই আমার বিরুদ্ধে কুচক্রিমহল সক্রিয় হয়েছে। তিনি আরো বলেন, আমার বিরুদ্ধে যে আটজন শিক্ষক বিবৃতি দিয়েছেন তাদের বিরুদ্ধে আগে থেকে বিভিন্ন অভিযোগ রয়েছে। গবেষণায় জালিয়াতি, অনৈতিকভাবে শিক্ষক নিয়োগ, কোটা সংস্কার আন্দোলনের নামে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করা, ছাত্রসংগঠনের মধ্যে গ্রুপিং সৃষ্টি করার মত অভিযোগ রয়েছে।
এর আগে, নিয়ম নীতি তোয়াক্কা না করেই বঙ্গবন্ধু চেয়ারের দ্বায়িত্ব নেওয়ার অভিযোগ তুলে এ ঘটনায় বিতর্ক সৃষ্ট হওয়ায় শনিবার গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেন ৮ জন সিনেট সদস্য। এত তারা ‘বঙ্গবন্ধু চেয়ারে, দায়িত্ব নেওয়াকে কেন্দ্র করে যে অনাকাক্সিক্ষত বিতর্ক এবং বিব্রতকর পরিস্থিতির উদ্ভব হয়েছে তা নিরসনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রী এবং মহামান্য রাষ্ট্রপতির সুদৃষ্টি কামনা করেন।
বিবৃতিতে সিনেট সদস্যবৃন্দ ‘বঙ্গবন্ধু চেয়ার’কে কেন্দ্র করে যে অনাকাঙ্ক্ষিত বিতর্ক এবং বিব্রতকর পরিস্থিতির উদ্ভব হয়েছে তা নিরসনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রী এবং চবি আচার্য ও মহামান্য রাষ্ট্রপতির সুদৃষ্টি কামনা করেন।
বিবৃতিদাতা সিনেট সদস্যরা হলেন, নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী ও অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল, আইন বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এস এস মনিরুল হাসান, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর, এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের মোহাম্মদ ওমর ফারুক রাসেল।
উল্লেখ্য, গত ৭ তারিখে নিয়ম বহির্ভূতভাবে ভিসি ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর দায়িত্ব নেন জানিয়ে ওই দিন ঊদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ