Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চবিতে যৌন নিপীড়ন আরো ৪ শিক্ষার্থী বহিষ্কার

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে যৌন নিপীড়নের ঘটনায় আরও চার শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেন রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান। গত ২৩ জুলাই সন্ধ্যায় যৌন নিপীড়ন সেলের সভায় এ বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। বহিষ্কৃত চার শিক্ষার্থী হলেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জান্নাতুল ইসলাম রুবেল, একই শিক্ষাবর্ষের দর্শন বিভগের মো. ইমন আহম্মেদ, রাকিব হাসান রাজু এবং আরবি বিভাগের জুনায়েদ আহমেদ। এরা চবি শাখা ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ সিএফসির অনুসারী।

জানা গেছে, গত বছরের ১৬ সেপ্টেম্বর রাতে বহিষ্কৃত চারজনের বিরুদ্ধে বিশ^বিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে যৌন হেনস্থা করার অভিযোগ উঠে। এদিকে গত ১৭ জুলাই রাতে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল এলাকায় এক ছাত্রীকে বিবস্ত্র করে গাছের সাথে বেঁধে ভিডিও ধারণের ঘটনায় গ্রেফতার পাঁচজনকে আগেই বিশ্ববিদ্যালয় ও হাটহাজারী কলেজ থেকে আজীবন বহিষ্কার করা হয়। ওই পাঁচ জনকে র‌্যাব গ্রেফতার করেছে। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। তাদের জিজ্ঞাসাবাদের জন্য সাত দিন করে রিমান্ডের আবেদন করেছে পুলিশ।

ভিসির সংবাদ সম্মেলন
ভিসি প্রফেসর শিরীণ আখতার বলেছেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসি নারী। তাই আমরা দৃঢ়তার সঙ্গে জানাতে চাই, বর্তমান প্রশাসন এই ক্যাম্পাসে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর। গতকাল সার্বিক পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ভিসি বলেন, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাস্তা ও স্থাপনায় পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করেছে। পাশাপাশি সিসি ক্যামেরা স্থাপন ও নিরাপত্তা প্রহরীদের ডিউটির পালাক্রম বাড়ানো হয়েছে। এর মাধ্যমে সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ছাত্রী হেনস্তার মতো এ অনভিপ্রেত ঘটনার যথাযথ ব্যবস্থা গ্রহণ করে চবি প্রশাসন নজির স্থাপন করেছে। ভবিষ্যতে এ-জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রশাসন সজাগ থাকবে এবং সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে সর্বদা সচেষ্ট থাকবে। সম্মেলনে লিখিত বক্তব্যে রেজিস্ট্রার শিক্ষার্থীদের চার দফা দাবি তুলে ধরে তার সবকটি মেনে নেয়া হয়েছে বলে দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ