Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চবিতে যৌন নিপীড়ন রিমান্ডে ৫ ছাত্রলীগ কর্মী

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে বিবস্ত্র করে গাছের সাথে বেঁধে নির্যাতনের ভিডিও ধারণসহ যৌন নিপীড়নের মামলায় গ্রেফতার পাঁচ ছাত্রলীগ কর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার হাটহাজারী থানা পুলিশের পক্ষ থেকে সাতদিন করে রিমান্ডের আবেদনের শুনানি শেষে চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার আসামিদের দুইদিন পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের এ অনুমতি দিয়েছেন।

চট্টগ্রাম জেলা পুলিশের প্রসিকিউশন শাখায় দায়িত্বরত পরিদর্শক জাকের হোসাইন মাহমুদ জানান, আদালত পাঁচজনকে দুইদিন করে রিমান্ড মঞ্জুর করেন। তারা হলেন -মো. আজিম (২৩), নুর হোসেন শাওন (২২), নুরুল আবছার বাবু (২২), মাসুদ রানা (২২) এবং মো. সাইফুল (২৩)। বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত ১৭ জুলাই রাতে ক্যাম্পাসে যৌন নিপীড়নের শিকার হন। মোটরসাইকেলে আসা কয়েকজন যুবক ছাত্রীর সঙ্গে থাকা তার বন্ধুকে আটকে রেখে মারধর এবং তাকে যৌন নিপীড়নের পর বিবস্ত্র করে আপত্তিকর ভিডিও ধারণ করে। এ ঘটনায় ২০ জুলাই ওই ছাত্রী বাদী হয়ে হাটহাজারী থানায় মামলা দায়ের করেন।

ছাত্রী নিপীড়নের ঘটনা জানাজানি হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামে। ভিসির বাসভবন ঘেরাও করে চার দফা দাবি দিয়ে জড়িতদের গ্রেফতার এবং শাস্তি দেয়ার আলটিমেটাম দেয়া হয়। আন্দোলন চলাকালে গত ২২ জুলাই রাতে র‌্যাব চারজনকে গ্রেফতার করে। পরদিন দুপুরে আরও একজনকে গ্রেফতার করা হয়।

আজিম ঘটনার মূল নেতৃত্বদাতা এবং চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ও নুরুল আবছার বাবু নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। নুর হোসেন শাওন হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সম্মান প্রথম বর্ষ ও মাসুদ একই বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। সাইফুল পড়ালেখা করে না। চবির ওই ছাত্রকে বিশ^বিদ্যালয় থেকে আজীবন বহিস্কার করা হয়েছে। আর হাটহাজারী কলেজের দুই ছাত্রের ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যৗন নিপীড়নের অভিযোগে হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল : চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে চট্টগ্রামের হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ^বিদ্যালয়। গত সোমবার রাতে বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলো -চট্টগ্রামের হাটহাজারি সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মোহাম্মদ নূর হোসেন শাওন, তার রেজিস্ট্রেশন নম্বর ২০২২০২৪৫২৭৮ ও ডিগ্রি পাস এর ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মোহাম্মদ আব্দুল মান্নান, তার রেজিস্ট্রেশন নম্বর ১৯১০২১৬৫৫২৯।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, উপর্যুক্ত দুই শিক্ষার্থীর সাময়িকভাবে ছাত্রত্ব বাতিল করা হয়। কেন তাদের স্থায়ীভাবে ছাত্রত্ব বাতিল করা হবে না -এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। ১০ দিনের মধ্যে উক্ত নোটিশের জবাব দেয়ার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া ঘটনাটি সরেজমিন তদন্ত করে দেখার জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। বৈঠকে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে গত ১৭ জুলাই দিবাগত রাতে এক ছাত্রীকে হেনস্থা ও যৌন নিপীড়নের ঘটনাকে ন্যাক্কারজনক বলে উল্লেখ করা হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা চর্চা এবং মূল্যবোধের অবক্ষয় রোধে কাউন্সেলিং করানোর বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ